বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ডিসেম্বর থেকেই শহরজুড়ে জঞ্জাল পৃথকীকরণ,
বিলি হবে ৩৮ লক্ষ নীল-সবুজ বালতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে। আগামী ১ ডিসেম্বর থেকে উৎসেই জঞ্জাল পৃথকীকরণ ব্যবস্থা গোটা শহরে চালু করছে কলকাতা পুরসভা। বাড়ি বাড়ি জঞ্জাল সংগ্রহের সময়েই পচনশীল ও অপচনশীল বর্জ্য পৃথকীকরণের উদ্যোগ নিচ্ছে তারা। সেই কাজ কীভাবে হবে, তার জন্য কাউন্সিলারদের বোঝাতে দু’দিনের ওয়ার্কশপের আয়োজন করেছে পুর কর্তৃপক্ষ। আগামী ২৯ ও ৩০ নভেম্বর পুরসভায় সেই কর্মশালা হবে। 
১ থেকে ৭ নম্বর বরোর কাউন্সিলারদের নিয়ে ২৯ নভেম্বর বৈঠক ডাকা হয়েছে। বাকি ৮ থেকে ১৬ নম্বর বরোর কাউন্সিলারদের নিয়ে বৈঠক হবে ৩০ নভেম্বর। ঠিক হয়েছে, শহরের প্রতিটি পরিবারে দেওয়া হবে নীল এবং সবুজ রঙের দু’টি বালতি। পাশাপাশি, বিভিন্ন বাজার, গুরুত্বপূর্ণ মোড় ও রাস্তার ধারে বসানো হবে এই দুই রংয়ের দু’টি করে ডাস্টবিন। এর জন্য বিভিন্ন মাপের প্রায় ৩৮ লক্ষ বালতি ও বিন কিনেছে পুরসভা। কঠিন বর্জ্যকে উৎসেই পৃথকীকরণের গুরুত্ব ও কার্যকারিতা সম্পর্কে নাগরিকদের সচেতন করতে হবে। এই প্রসঙ্গে জঞ্জাল সাফাই এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের মেয়র পারিষদ দেবব্রত মজুমদার বলেন, কোন বালতিতে কী ধরনের আবর্জনা ফেলা হবে, পাড়ায় পাড়ায় ছোট ছোট মিটিং করে তা প্রচার করতে হবে। সেগুলি কাউন্সিলারদের দায়িত্ব। তাই কর্মশালা ডাকা হয়েছে।
উল্লেখ্য, বর্তমানে শহরের ২৭টি ওয়ার্ডে এই পদ্ধতিতে জঞ্জাল সংগ্রহ করা হয়। পচনশীল আবর্জনার জন্য সবুজ বালতি এবং অপচনশীল, পুনর্নবীকরণযোগ্য আবর্জনা নীল বালতিতে সংগ্রহ করা হয়। নানা জটিলতার কারণে এতদিন কলকাতার সব ওয়ার্ডে এই পরিষেবা চালু করা যায়নি। পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রের খবর, গৃহস্থের বাড়ি বাড়ি বিলি করার জন্য ১০ লিটারের ছোট বালতি, ময়লার গাড়িতে ব্যবহারের জন্য অপেক্ষাকৃত বড় ৪০ লিটারের বালতি এবং রাস্তার ধারে রাখার জন্য ২৪০ লিটারের বড় ডাস্টবিন কেনা হচ্ছে।  
কর্তৃপক্ষের বক্তব্য, অনেক সময় মানুষ বালতি পাওয়ার পর আবর্জনা না ফেলে তা অন্য কোনও কাজে ব্যবহার করে। এবার কাউন্সিলারদের দিয়ে ফের এ বিষয়ে সচেতনতা প্রচার করা হবে। পাশাপাশি, যে পুরকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে আবর্জনা সংগ্রহ করবেন, তাঁরাও যাতে ঠিকমতো কাজটি করেন, সেদিকে নজর রাখা হবে।

27th     November,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ