বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আড়াই বছর বয়সে অনর্গল বলে
রবীন্দ্রনাথ-নজরুলের কবিতা
নাম উঠল ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: একবারও না আটকে খুব কম সময়ের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের বা নজরুলের বড়বড় কবিতাগুলো গড়গড় করে বলে যেতে পারে। সুকান্তরও অনেক কবিতা তার মুখস্থ। এছাড়াও বাংলার বহু কবির পঞ্চাশ-ষাট লাইনের লেখা অনায়াসে বলে যেতে পারে। শুনে কে বলবে মেয়েটির বয়স দু’বছর ছ’মাস হল সবে। শুধু কি কবিতা? 
দেবদেবীর ছ-ছটি সংস্কৃত মন্ত্র অনায়াসে উচ্চারণ করে। সেগুলির গোটাটা কণ্ঠস্থ করেছে বাচ্চাটি। ৭টি বাংলা গান গাইতে পারে সুর করে। ৪০ সেকেন্ডের মধ্যে জাতীয় সংগীত গেয়ে ফেলে স্পষ্ট উচ্চারণে। এছাড়াও  বড় বড় ইংরেজি বাক্য থেকে অক্ষর চিনে বের করে ফেলে চোখের পলক ফেলার আগেই। এর মধ্যে ৪০টি বাংলা এবং বেশ কয়েকটি ইংরেজি ছড়া অনুরোধ করলেই শুনিয়ে দেয়। এই বয়সে এতসব করে বলে সে একটা স্বীকৃতি ইতিমধ্যেই পেয়ে গিয়েছে। ইন্ডিয়া অফ বুক রেকর্ডসে নাম উঠেছে তার। বাচ্চাটির নাম অহেনজিতা মিস্ত্রি। নামখানার মদনগঞ্জে বাড়ি। ইন্ডিয়া বুক অফ রেকর্ডস তাকে একটি মেডেল ও একটি সার্টিফিকেট দিয়েছে। 
অহেনজিতার মা বিজলি মাইতি মিস্ত্রি মেয়ের কাণ্ড দেখে নিজেই মাঝে মধ্যে অবাক হয়ে যান। বললেন, ‘এক বছর বয়সের আগেই মেয়ে কথা বলতে শুরু করেছিল। ছোট থেকেই সব বিষয়ে ওর কৌতূহল। যা শোনে সব মনে রাখে।’ তিনি জানিয়েছেন, মেয়ের দু’বছর বয়স থেকে আলাদাভাবে ওর প্রতি নজর দিতেন তাঁরা। গত ছ’মাস ধরে মেয়েকে তৈরি করেছেন। তারপর বুক অব রেকর্ডস-এর কমিটির কাছে মেয়েকে হাজির করেন। করার পর স্বীকৃতিও মেলে সঙ্গে সঙ্গে।-নিজস্ব চিত্র

25th     November,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ