বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বিশেষ চাহিদাসম্পন্ন কুমারীকে পুজো

সংবাদদাতা, উলুবেড়িয়া: নবমীর সকালে বিভিন্ন পুজো মণ্ডপে ধুমধাম করে কুমারী পুজো অনুষ্ঠিত হল। তবে উলুবেড়িয়ার নোনা অ্যাথেলেটিক ক্লাবের কুমারী পুজোর চমকটা একটু অন্যরকম ছিল। ব্রাহ্মণ শিশুকন্যাকেই কুমারী করতে হবে– চিরাচরিত এই নিয়মের বেড়াজালের বাইরে বেরিয়ে মহিলা পরিচালিত এই পুজো কমিটি এবার পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের এক মূক ও বধির শিশুকন্যাকে কুমারী রূপে পুজো করল। এভাবে সমাজে নতুন বার্তাও দিল তারা।
নবমীর সকালে ক্লাবের পুজো মণ্ডপে উলুবেড়িয়া জগৎপুর আনন্দভবন ডেফ অ্যান্ড ব্লাইন্ড স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী সাবিত্রী মাহাতকে কুমারী রূপে পুজো করলেন পুজো কমিটির সম্পাদক চুমকি ঘোষ। নিজের চেনা গণ্ডীর বাইরে বেরিয়ে একটা অচেনা জগতে এসে সেদিন প্রথমে কিছুটা অবাকই হয়েছিল সাবিত্রী। তবে মুখে কিছু বলতে না পারলেও চোখের ইশারায় মুচকি হাসি হেসে ছোট্ট সাবিত্রী বুঝিয়ে দিচ্ছিল, এই নতুন জগতে এসে তাঁর খুব একটা মন্দ লাগছে না। আনন্দ ভবন বিদ্যালয় সূত্রে খবর, দুর্গা পুজো উপলক্ষে স্কুল ছুটি থাকায় সমস্ত বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্রছাত্রীরা বাড়ি চলে গিয়েছে। কুমারী পুজোর পর সাবিত্রীও মা-বাবার সঙ্গে পুরুলিয়ায় গ্রামের বাড়িতে চলে যায়।
তাদের একজন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুকন্যাকে কুমারী রূপে পুজো প্রসঙ্গে আনন্দ ভবন ডেফ অ্যান্ড ব্লাইন্ড স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অজয় দাস জানান, পুজো কমিটির এই সিদ্ধান্ত সমাজে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই প্রসঙ্গে পুজো কমিটির সম্পাদক চুমকি ঘোষ জানান, চিরাচরিত প্রথাকে ভাঙতেই আমাদের এই উদ্যোগ। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা আর পাঁচটা মেয়ের মতো স্বাভাবিক জীবন যাপন করতে পারে না। সেই কারণেই আমরা ওদের পুজো মণ্ডপে নিয়ে এসে একটু আনন্দ দেওয়ার চেষ্টা করেছি। সাবিত্রী আমাদের মণ্ডপে আসায় আমাদের পুজো পূর্ণতা পেয়েছে। আমাদের মনে হয় মা দুর্গাও খুব খুশি হয়েছেন।  নিজস্ব চিত্র

7th     October,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ