বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

মন্দির, উষ্ণায়ন থেকে বিবেকানন্দ,
থিমের জোর টক্কর অশোকনগরে

বিশ্বজিৎ মাইতি, বারাসত: কেদারনাথের মন্দির, কন্যাকুমারীর বিবেকানন্দ রক, অসমের শিল্পকলা কিংবা বিশ্ব উষ্ণায়নের বিপদ— এসবকেই থিম বানিয়ে এবার পুজোয় তাক লাগাতে চাইছে অশোকনগর। কোনও পুজোতে আবার উঠে আসছে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। মণ্ডপ শুধু নয়, আলোর খেলাতেও একে অপরকে টেক্কা দিতে তাল ঠুকছে পুজো কমিটিগুলি। 
অশোকনগর শ্যামাপ্রসাদ অ্যাভিনিউ পরিচালিত সর্বজনীন দুর্গোৎসব এবার ৫০ বছরে পা দিয়েছে। কেদারনাথের মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। পেপার টোন ও মেটাল দিয়ে মন্দিরের আদল ফুটে উঠছে। ব্রোঞ্চ ও অন্যান্য মেটাল দিয়ে তৈরি হচ্ছে মূর্তি। থাকছে চন্দননগরের আলোর রোশনাই। এই পুজোর এবারের বাজেট প্রায় ১৬ লক্ষ টাকা। পুজো কমিটির প্রধান উপদেষ্টা অতীশ সরকার বলেছেন, ৬৫ ফুটের মণ্ডপ দর্শকদের মুগ্ধ করবে। পাঁচের পল্লি দুর্গোৎসব কমিটির পুজো এবার ৬৭ বছরে পা দিল। তাদের এবারের থিম অসমের লোকশিল্প। বাঁশ দিয়ে বানানো হচ্ছে মণ্ডপ। বাঁশের ফালি দিয়ে বানানো ঝুড়ি ও বাঁশের অন্যান্য শিল্পকর্ম ব্যবহার করে মণ্ডপের অন্দরসজ্জা হচ্ছে। এখানে সাবেকি আদলের প্রতিমায় ডাকের সাজ। এই পুজোর বাজেট প্রায় ১৭ লক্ষ টাকা। পুজো কমিটির আহ্বায়ক অরূপ বসু বলেছেন, পরিবেশ সচেতনতার বার্তা দিতে সচেতনভাবে মণ্ডপ সজ্জায় প্লাস্টিক ও থার্মোকল ব্যবহার করা হচ্ছে না। চারের পল্লি এ পি এ সর্বজনীন দুর্গোৎসবের এবার ৬৭ তম বর্ষ। তারা কন্যাকুমারীর বিবেকানন্দ রকের আদলে মণ্ডপ তৈরি করছে। কৃষ্ণনগর থেকে আনছে প্রতিমা। সঙ্গে থাকছে আলোর নানা কারিকুরি। বাজেট ১২ লক্ষ টাকার মতো। পুজো কমিটির সম্পাদক রাজকুমার ঘোষ বলেছেন, বিবেকানন্দ যুব সমাজের আদর্শ। কন্যাকুমারীতে ধ্যানমগ্ন বিবেকানন্দের ছবি মণ্ডপে ফুটিয়ে তোলা হচ্ছে। সুহৃদ সঙ্ঘ পরিচালিত মধ্যপাড়া সর্বজনীন দুর্গোৎসব এবার ৭৩ বছরে পা দিয়েছে। তাদের এবারের থিম, ‘প্রকৃতির রতনে সাজাবো যতনে’। পরিবেশ রক্ষার বার্তা দিতে, পাট ও প্যাকাটি দিয়ে মণ্ডপ তৈরি করা হচ্ছে। পাটের উপর আঁকা হচ্ছে প্রজাপতি সহ নানা ধরনের মডেল। থিমের সঙ্গে সাযুজ্য রেখে দুর্গামূর্তি তৈরি হচ্ছে। পুজো কমিটির কোষাধ্যক্ষ অরিন্দম সরকার বলেছেন, বিশ্ব উষ্ণায়ন মারাত্মক আকার নিয়েছে। হিমবাহ গলছে। এই পরিস্থিতিতে প্রকৃতি রক্ষা না করলে সভ্যতা টিকে থাকবে না। সেই বার্তা দিতেই আমরা এই থিম বেছেছি। আশরাফাবাদ সর্বজনীন দুর্গোৎসব এবার ৪০ বছরে পা দিয়েছে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপন করছে তারা। ভারতের নামকরা স্থাপত্যগুলি আর ঐতিহাসিক কিছু নিদর্শন মণ্ডপে ফুটিয়ে তোলা হচ্ছে। বাতিল ডিমের পেটি, সোল কেটে মণ্ডপ তৈরি হচ্ছে। এখানে প্রতিমা সাবেকি ডাকের সাজের। পুজো কমিটির তরফে দেবাশিস মজুমদার বলেছেন, পাড়ার স্কুল-কলেজের পড়ুয়ারা রাত জেগে মণ্ডপ তৈরি করছে। দেশের প্রতি একাত্মতাবোধ ও জাতীয়তাবাদের উন্মেষ ঘটাতে আমরা স্বাধীনতার ৭৫ বছর পূর্তি মণ্ডপে তুলে ধরছি।

2nd     October,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ