বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

দেশের ক্যাম্পাস অচিরেই মুখরিত হবে বিদেশি
পড়ুয়াদের কলতানে, প্রকাশিত ইউজিসি বিধি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে ক্লাস করছেন। বাম পাশের সহপাঠিনীর নাম হয়ত অ্যালিসিয়া। এসেছেন পূর্ব ইউরোপের কোনও দেশ থেকে। ডান দিকেই হয়ত বসে আছেন দক্ষিণ আমেরিকার প্যাট্রিক। প্রেসিডেন্সির পলিটিক্যাল সায়েন্স বিভাগে সিআর হিসেবে নির্বাচিত হচ্ছেন নাইজেরিয়ার মরিস। ক্লাসরুমের ছবিটা অদূর ভবিষ্যতে হয়ত এভাবেই বদলে যেতে চলেছে। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিদেশি ছাত্রদের ভর্তি নেওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না। এর জন্য নিয়মবিধির অনেকটাই প্রকাশ করেছে ইউজিসি। 
ইউজিসি জানিয়েছে, একটি নির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে মসৃণ নিয়োগ প্রক্রিয়া হবে এই বিদেশিদের। সে সব পরে জানাবে ইউজিসি। মোট বিদেশি পড়ুয়ার সংখ্যাটাও বেশ উল্লেখযোগ্য। মোট আসন সংখ্যার অতিরিক্ত ২৫ শতাংশ। তার জন্য অবশ্য পরিকাঠামো এবং শিক্ষক সংখ্যাও কিছুটা বাড়াতে হবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে। এখন স্টুডেন্ট বা অ্যাকাডেমিক এক্সচেঞ্জ স্কিম, বিভিন্ন মউ স্বাক্ষরের মাধ্যমে বিদেশি ছাত্রছাত্রী আসেন রাজ্য তথা দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে। তবে, সেই ছাত্রদের এই প্রকল্পে ধরা হবে না। ২৫ শতাংশের পুরোটাই হবে অতিরিক্ত। অর্থাৎ, এই সংখ্যাটা হবে বেশ চোখে পড়ার মতোই।
বিভিন্ন আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির ফল একেবারেই আশাব্যাঞ্জক নয়। প্রথম ১০০-এর মধ্যে কোনও প্রতিষ্ঠানই আসতে পারে না। তার অন্যতম কারণ হল, বিদেশি বা আন্তর্জাতিক ছাত্রছাত্রীর অভাব। এই বিভাগেই বিরাট নম্বর কাটা যায় প্রতিষ্ঠানগুলির। সেই জায়গায় বহু যোজন এগিয়ে যায় দক্ষিণ পূর্ব এশিয়ার ছোট দেশগুলিও। রাশিয়া বা চীনের মতো দেশগুলি তো ধরাছোঁয়ার বাইরে। সিঙ্গাপুর, মালয়েশিয়া বা তাইওয়ানের মতো দেশগুলিকে ছুঁতেও অনেক পথ পাড়ি দিতে হবে ভারতকে। এসমস্ত কারণেই জাতীয় শিক্ষানীতি ২০২০’তে বিদেশি পড়ুয়াদের ভর্তির উপর জোর দেওয়া হয়। বলা হয়েছিল, উচ্চশিক্ষার অন্যতম গন্তব্য হিসেবে গড়ে তুলতে হবে ভারতকে। এতে প্রাথমিকভাবে ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মান এবং সামগ্রিক র‌্যাঙ্কিংয়ে উন্নতি হবে। আবার বৈদেশিক মুদ্রা আয়ের নতুন দিকও খুলে যাবে। কলকাতার একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, বিদেশি ছাত্রছাত্রীদের রাখার জন্য হস্টেলগুলি ঢেলে সাজতে হবে। 
তার জন্য প্রয়োজন অর্থের। ইউজিসি সেই টাকা না দিলে এই প্রকল্প বাস্তবায়িত করা কঠিন। 

2nd     October,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ