বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বাংলার ইএসআই হাসপাতালগুলি
রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিচ্ছে রাজ্যই
নিগমের কোষাগারে পড়ে থাকছে কোটি কোটি টাকা

জীবানন্দ বসু, কলকাতা: রাজ্যের ইএসআই হাসপাতালগুলির অধিকাংশের রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন উঠেছে। হাসপাতালের দামি যন্ত্রপাতি সচল রাখার ক্ষেত্রেও সমস্যা সামনে এসেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, কোটি কোটি টাকা এই খাতে বরাদ্দ থাকলেও ইএসআই নিগমের আঞ্চলিক কোষাগারে তা পড়েই থাকছে। এই অবস্থায় আগামী অর্থবর্ষ থেকে এই হাসপাতালগুলির রক্ষণাবেক্ষণের গুরুদায়িত্ব নিতে চলেছে রাজ্য সরকার। রাজ্য শ্রমদপ্তরের তরফে নিগমকে এই দায়িত্ব নেওয়ার সম্মতি জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। সম্প্রতি ইএসআই নিগমের আঞ্চলিক পর্ষদের বৈঠকেও রাজ্যের তরফে একথা জানিয়ে দেওয়া হয়েছে। নয়া বন্দোবস্ত চালু হলে রক্ষণাবেক্ষণ সংক্রান্ত সমস্যার সমাধান হবে বলে দাবি রাজ্য সরকারের।
শ্রমদপ্তর সূত্রে খবর, রাজ্যের ১৩টি ইএসআই হাসপাতালের বিল্ডিং এবং মেডিক্যাল সরঞ্জাম রক্ষণাবেক্ষণ নিয়ে সমস্যা দীর্ঘদিন ধরে চলছে। চালু নিয়ম অনুযায়ী রক্ষণাবেক্ষণের জন্য রাজ্যের ইএসআই ডিরেক্টরের তরফে নির্দিষ্ট প্রস্তাব পাঠাতে হয় নিগমের আঞ্চলিক দপ্তরে। তারাই অর্থ বরাদ্দ করে। রাজ্যের অভিযোগ, একাধিক হাসপাতাল ভবনের দশা ভগ্নপ্রায়। কোথাও ছাদ ভেঙে পড়ার উপক্রম। কোথাও আবার হাসপাতালে যাওয়ার মুখে জল জমে রয়েছে। অনেক ক্ষেত্রে দামি যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ নিয়মিত না হওয়ায় নষ্ট হতে বসেছে। এসব কাজের জন্য প্রস্তাব পাঠানো সত্ত্বেও নিগম কর্তৃপক্ষ উদাসীন বলে অভিযোগ। সর্বোপরি রোগীদের সমস্যা বাড়ছে। 
জানা গিয়েছে, রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে আঞ্চলিক পর্ষদের বৈঠকে এ ব্যাপারে সরব হন রাজ্যের আধিকারিকরা। বিগত তিন বছরে এই খাতে নিগমের সর্বোচ্চ কর্তৃপক্ষ বরাদ্দ করা সত্ত্বেও কোটি কোটি টাকা অব্যবহৃত পড়ে রয়েছে। নিগমের আঞ্চলিক ডিরেক্টর অক্ষয় কালা এনিয়ে যুৎসই কোনও ব্যাখ্যা দিতে পারেননি বলে সূত্রের খবর। তবে আগামী অর্থবর্ষ থেকে রক্ষণাবেক্ষণের দায়িত্ব রাজ্যের হাতে দিতে তাঁদের কোনও আপত্তি নেই বলে জানিয়ে দিয়েছেন তিনি। এর জন্য প্রয়োজনীয় অর্থ রাজ্যের হাতে তুলে দেবে নিগম। শ্রমদপ্তরের প্রধান সচিব বরুণ রায় বলেন, ইএসআই হাসপাতাল ভবন ও মেডিক্যাল সরঞ্জামের রক্ষণাবেক্ষণের দায়িত্ব রাজ্যকে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নিগম কর্তৃপক্ষ। এর ফলে রক্ষণাবেক্ষণের সমস্যা দূর হবে বলে আশা করছি। 

2nd     October,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ