বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সাবেক ডেনিস কলোনিতে
জারোয়া আর বাংলার সমন্বয়

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: ইতিহাসের নিরিখে বিশেষ স্থান রয়েছে শ্রীরামপুরের। গঙ্গাপাড়ের এই জনপদে এখনও মাথা তুলে আছে অনেক ঐতিহাসিক স্থাপত্য। বাংলার রেঁনেশা বেড়ে উঠেছিল এই ভূমিতেই। পুজো মরশুমে সেই ভূমিই হয়ে ওঠে দুর্গাপুজোর এক অনবদ্য চিত্রপট। ছোট, মাঝারি পুজোতেও থাকে থিমের ছোঁয়া। পুজোয় এক চলমান পটচিত্র হয়ে ওঠে এঁদো গলি থেকে রাজপথ। প্রায় দু’বছর পর বাঙালির প্রাণের পুজোয় নিষেধাজ্ঞার ঘেরাটোপ নেই। ফলে সেজে উঠতে শুরু করেছে বাহারি সাজে। রাতে গঙ্গার জলে পড়তে শুরু করেছে আলোকোজ্জ্বল প্রতিবিম্ব। আকাশ ঢাকছে বাঁশ, কাঠের কাঠামোয়। গানের কলি ছড়াতে শুরু করেছে আগমনী। 
শ্রীরামপুরের বান্ধব সঙ্ঘের মণ্ডপে গড়ে উঠছে গ্রাম। দেশের একেবারে শেষপ্রান্তে আছে দ্বীপভূমি আন্দামান। সেখানেই থাকে জনজাতি জারোয়ারা। যাদের নিয়ে নানা মিথ প্রচলিত আছে। সেই জারোয়া গ্রামই এবার বান্ধব সঙ্ঘের থিম। সেই গ্রামে দেবী প্রতিমাও থাকবে থিমের অনুকরণে। ক্লাবকর্তা অভীক ঘোষ বলেন, একাধিক মডেলে সাজিয়ে তোলা হচ্ছে মণ্ডপ। আলোকসজ্জাও করা হবে থিমের অনুকরণে। একদিকে সবচেয়ে উঁচু দুর্গার দাবি, অন্যদিকে প্রয়াত সঙ্গীতজ্ঞদের সম্মান প্রদর্শন, এই দু’য়ের মেলবন্ধন থাকবে গুডবাই ক্লাবের মণ্ডপে। ক্লাবকর্তা সঞ্জীব দাস বলেন, আমাদের দুর্গা এবার হুগলির সবচেয়ে বড় দুর্গা। প্রায় ষাট ফুটের প্রতিমা হচ্ছে। আয়োজকরা জানিয়েছেন, আকারে বড় দুর্গা নিয়ে অতীতে জটিলতা হয়েছে। সেকারণে গুডবাই ক্লাবের মণ্ডপ এবার চারদিক খোলা। কলকাতার একটি ক্লাবে ওই ধরনের বড় প্রতিমা অতীতে হয়েছে। কিন্তু উচ্চতায় মিল থাকলেও প্রতিমার গড়ন এখানে ভিন্ন। একইসঙ্গে সম্প্রতি যে সঙ্গীতজ্ঞরা প্রয়াত হয়েছেন, তাঁদের স্মৃতির উদ্দেশে বানানো হচ্ছে বিশেষ প্যাভিলিয়ন।
শ্রীরামপুরের নেহরুনগর সর্বজনীনের পুজোয় তুলে আনা হচ্ছে এক টুকরো গ্রাম। এই গ্রামে থাকবে না প্লাস্টিক, থার্মোকল। ক্লাবকর্তা দেবজিৎ সরকার বলেন, শস্যশ্যামলা মাঠ, মাছে ভর্তি পুকুর, বিশুদ্ধ বাতাসের সমাহারে সনাতন বাংলার গ্রামকে জীবন্ত করে তুলে ধরতে চাইছি আমরা। দেবী এখানে অন্নপূর্ণা রূপে হাজির থাকবেন। মাহেশ
বঙ্গলক্ষ্মী বাইলেনের পুজোয় থিম হচ্ছে মুদির দোকানের খাতা। আধুনিক সময়ে মুদির দোকান প্রায় হারিয়ে যাচ্ছে। সেই বিষয়টিকেই আশ্রয় করে একটি অভিনব মণ্ডপসজ্জা করা হচ্ছে। দেবী মৃন্ময়ী হলেও গড়নে আধুনিকা। ক্লাবকর্তা পার্থ দাস বলেন, আধুনিক আসুক, কিন্তু প্রাচীনও যেন হারিয়ে না যায়। সেটিই আমরা তুলে ধরছি। মাহেশ কলোনি সর্বজনীনের এবারের থিম মহারাষ্ট্রের স্বামী নারায়ণ মন্দির। বাঁশ-কাপড়ে সেই সুদৃশ্য মন্দিরের আদল মাথা তুলতে শুরু করেছে। ক্লাবকর্তা হিমাংশু দাস বলেন, আমাদের প্রতিমা হবে সাবেকি। খোলতাই হয়ে উঠেছে শহর শ্রীরামপুর। হরেকের অনাবিল ঐক্যতানের মজলিশ বসতে চলেছে সাবেক ডেনিস কলোনিতে। কারণ, পুজো সমাগত।
শ্রীরামপুরের বান্ধব সঙ্ঘের মণ্ডপে জোরকদমে চলছে প্রস্ততি। ছবি: আনন্দ দাস

25th     September,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ