বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মাদার’স ওয়াক্স মিউজিয়ামের
পাশে ট্রাম রেস্তরাঁ 

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: এসপ্লানেড-নিউটাউন ট্রাম! ২৬১ নম্বর। নিউটাউনের রাস্তায় সেজে থাকা ট্রাম লাইন। তাতে দাঁড়িয়ে ট্রামটি। বাস্তবিকই নীল বর্ডার আঁকা অফ হোয়াইট রঙের আস্ত ট্রামটি নিউটাউনের রাস্তায় অপেক্ষা করছে। অবাক কিংবা চমক লাগাটাই স্বাভাবিক। কলকাতার রাস্তা থেকে যখন ক্রমে ভ্যানিস হয়ে যাচ্ছে ট্রাম নামক যন্ত্রযানটি, তখন নিউটাউন থেকে ধর্মতলা যাওয়ার একটি  ট্রামরুট চালু হলে খানিক অবাক হতে হয় বইকি। তবে চটকা ভাঙে কাছে গেলে।
সেই ঘড়ঘড়, ঠং, ঠং চেনা শব্দ মোটেও শোনা যায় না। তার বদলে কানে আসে মিঠে ঠুনঠান কাঁটা-চামচের আওয়াজ। এবার বোঝা যায়, ভিতরে খানাপিনা চলছে। ট্রামের দরজায় এলে নাকে ঢুকবে কফি, ঘুগনি চাট, পাউভাজি, ফুচকা, ভেলপুরি থেকে রোল, চাউমিন, কাবাব, তন্দুরি, ফ্রায়েড রাইস, গোলাপজামের মিলমিশে থাকা সুগন্ধ। দরজা দিয়ে উঁকি দিলে, সারি সারি টেবল-চেয়ার। তাতে বসে খাওয়াদাওয়া চলছে। নিউটাউন মাদার’স ওয়াক্স মিউজিয়ামের কাছে এই রেস্তরাঁ খুলেছে। যা দেখে আমোদ পাবেন বড়রা। আর যাঁদের অনেকে ট্রাম বিষয়টা চোখেও দেখেনি, সেই ছোটরা এটি দেখে ট্রাম সম্পর্কে একটা ধারণা পাবে। একটা সময় কলকাতার অন্যতম ভরসা ছিল ট্রাম। আজ সেটা প্রায় মিউজিয়ামে স্থান পাওয়ার অপেক্ষায় বলেই মনে করেন নাগরিকরা। সেই ট্রাম নিউটাউনে খানিক স্মৃতি উসকেই দিচ্ছে সবারই। তাই ভিড়ও বাড়ছে একটু একটু করে।
কলকাতার কুমোরটুলিতে একটি ট্রামের আদলের দোকানে টোস্ট-অমলেট-চা বিক্রি করেন এক দম্পতি। সল্টলেকের সিটি সেন্টারে একটি সবজে ট্রাম রাখা রয়েছে। এবার নিউটাউনে ট্রামে রেস্তরাঁ। এই ট্রামের ভিতরে খাবার রান্না করা হয় না। হিডকোর উদ্যোগে পাশে তৈরি হয়েছে কলকাতা স্ট্রিট ফুড রেস্তরাঁ। সেখানে খাবার রান্না হয়। রান্না খাবার নিয়ে আসা হয় ট্রামে। ট্রামটিকে পরিচ্ছন্ন রাখতেই বাইরে রান্নার আয়োজন করা হয়েছে। ট্রামটি দাঁড়িয়ে একটি ছোট চত্বরে। সেখানে লালদিঘির পাড়ে রাখা সিনেমার সেটের মতো একটি কাঠের পুরনো আদলের বেঞ্চ। নকল ল্যাম্পপোস্ট। তাতে বহু পুরনো ইস্টম্যানকালারের পোস্টার। লম্বা হলিউড মার্কা হোর্ডিং। মাথার উপর ট্রামের তার। সেই তারে ঝাঁক ঝাঁক পায়রা। পাখিগুলি কৃত্রিম। সব মিলিয়ে একটুকরো সেই কলকাতা যা একটা সময় ধর্মতলায় ট্রাম কোম্পানির জমিতে খাড়া ছিল। এখন অবশ্য ভ্যানিস।  নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ