বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পূর্ণিমার কোটাল, নিম্নচাপের জোড়া
ফলা সুন্দরবনে জলের তলায় বহু গ্রাম 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও সংবাদদাতা,  বারুইপুর: পূর্ণিমার কোটাল আর নিম্নচাপের জোড়া ফলায় আবার বিধ্বস্ত সুন্দরবন। কাকদ্বীপ থেকে শুরু করে সাগর, রায়দিঘি, কুলতলি, বাসন্তী, গোসাবা সহ দক্ষিণ ২৪ পরগনার ৭টি ব্লকের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। কোথাও অল্প বাঁধ ভেঙেছে। আবার কোথাও বাঁধ ভেঙে হু হু করে জল ঢুকছে গ্রামে। ১২০০ সিভিল ডিফেন্সের কর্মীকে নামানো হয়েছে দুর্গত এলাকায়। সরানো হয়েছে ৪০০ জনকে। 
জেলা প্রশাসন থেকে পর্যাপ্ত ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে দুর্গত এলাকায়। তবে হতাহতের কোনও খবর নেই। সোমবার সাগর ব্লকের বঙ্কিমনগর, পাথরপ্রতিমার পূর্ণচন্দ্রপুর, গোসাবার কুমীরমারি, কুলতলির দেউলবাড়ি-দেবীপুর, রায়দিঘির কঙ্কণদিঘি, নন্দকুমারপুর, কুমড়োপাড়ার বরদানগর, ক্যানিং ১ নম্বর ব্লক, নামখানা ব্লকের মৌসুনি দ্বীপ, বালিয়াড়ায় কিছু এলাকায় নদীতে প্রবল জলোচ্ছ্বাসও দেখা যায়। ফুলে-ফেঁপে ওঠা জল বাঁধ উপচে গ্রামে ঢুকে পড়ে। অনেক বাসিন্দার বাড়ি জলমগ্ন। প্রশাসন সূত্রে খবর, সাগর ব্লকের বঙ্কিমনগরের ১৫০টি পরিবার সহ জেলায় সব মিলিয়ে মোট চারশো জনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থাও করা হয়েছে। সাগরের কপিলমুনি মন্দির সংলগ্ন এলাকা জলমগ্ন। রায়দিঘির বাজার সংলগ্ন এলাকায় মণি নদীর জল ঢুকে পড়ায় ভোগান্তির মধ্যে পড়তে হয় মানুষজনকে। কুলতলির নলগড়ায় সোনাটিকারি ১২ নম্বর এলাকায় ও মৈপীঠ উপকূল থানার নন্দীরঘাট এলাকায়  ভেড়ির বাঁধে ফাটল দেখা দেওয়ায় জলের স্রোত ঢুকেছে গ্রামে। ক্ষুব্ধ দুর্গত এলাকার বাসিন্দারা রাতে নিজেরাই বাঁধ পাহারার দায়িত্ব নিয়েছেন। অনেকেই বলেন, বারে বারে আমাদের দুর্যোগ পোহাতে হচ্ছে। নদী বাঁধ অবিলম্বে কংক্রিটের করতে হবে প্রশাসনকে।
এদিন, ডায়মন্ডহারবারেও নদীর জল ঢুকে পড়ে কিছু এলাকায়। তবে বড় ক্ষতি হয়নি বলে জানা গিয়েছে। নিচু জায়গার বসবাসকারীদের উঁচু জায়গায় সরে যাওয়ার জন্য প্রশাসন থেকে প্রচার চালানো হচ্ছে।  নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ