বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভাঙল লাউলি খালের বাঁধ
শ্যামপুরের একাধিক গ্রামে প্লাবন

সংবাদদাতা, উলুবেড়িয়া: নিম্নচাপের পাশাপাশি কোটালের জলের চাপে রবিবার বেলায় শ্যামপুরের রূপনারায়ণ নদী সংলগ্ন অনন্তপুর লাউলি খালের বাঁধ ভাঙল। অনন্তপুর স্লুইস গেট সংলগ্ন বাঁধটি ভেঙে যাওয়ায় নদীর জলে ঢুকে প্লাবিত হল বিস্তীর্ণ এলাকা। বড়ির তো ডুবেছেই, নষ্ট হয়েছে পুকুরের মাছও। এছাড়াও খাল সংলগ্ন জমিতে রোওয়া ধানও কিছুটা নষ্ট হয়েছে। তবে দিনের বেলা হওয়ায় খুব একটা সমস্যায় পড়েনি সাধারণ মানুষ। কারণ ভাটা পড়তেই জোয়ারের জল নামতে শুরু করে। তবে রাতে আবার জোয়ার এলে এলাকায় জল ঢুকতে পারে, এই চিন্তায় আতঙ্ক বাড়ছে এলাকার বাসিন্দাদের।
রূপনারায়ণ নদী থেকে শ্যামপুর ১ নং ব্লক এলাকায় ঢুকে গিয়েছে অনন্তপুর লাউলি খাল। খালের পাশে বিরাট এলাকাজুড়ে জনবসতি। রবিবার এই এলাকার বাঁধ ভেঙে গিয়ে সাইবানিয়া, ঝুমঝুমি, হেড়া, গোজলা সহ একাধিক গ্রামে জল ঢুকে পড়ে। কারও বাড়িতে, আবার কারও উঠোনে জল উঠে যায়। তবে এবার বর্ষায় বৃষ্টি তেমন বেশি না হওয়ায় মাঠঘাট খালি ছিল। তাই সেভাবে সমস্যা হয়নি। স্থানীয় বাসিন্দা কমল দলুইয়ের বক্তব্য, প্রতি বছরই লাউলি খালের বাঁধের বিভিন্ন জায়গা ভেঙে যায়। এই সমস্যা থেকে এলাকার মানুষদের বাঁচাতে হলে লাউলি খালের ৫০০ মিটার ভাঙন প্রবণ এলাকায় মজুবত করে বাঁধ দিতে হবে। বোল্ডার পিচিং করতে হবে। তবেই বাঁধ ঠিকঠাক থাকবে। এছাড়াও এখানে একটি বড় স্লুইস গেট আছে, তারও সংস্কার করতে হবে।
এই বিষয়ে শ্যামপুর ২ নং ব্লকের বিডিও ফারহানাজ খানম ও পঞ্চায়েত সমিতির সভাপতি জুলফিকার আলি মোল্লা জানান, আমরা এলাকা পরিদর্শন করেছি। সর্তক আছি। বাসিন্দাদের সরিয়ে আনার জন্য দু’টি বিদ্যালয় প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজন হলেই মানুষকে চলে আসতে বলা হয়েছে। এছাড়াও স্লুইস গেট এবং কংক্রিটের বাঁধ তৈরি করার ব্যাপারে আমরা সেচদপ্তর এবং বিধায়ক সহ প্রশাসনের সঙ্গে কথা বলছি। অন্যদিকে, এদিন কোটালের জেরে উলুবেড়িয়া কাজিয়াখালি এলাকার বেশ কিছু এলাকাতেও জল ঢুকে যায়। পাশাপাশি উলুবেড়িয়ার আনন্দময়ী কালীবাড়ি প্রাঙ্গণ ও ফুলেশ্বরের বিবির চড়াতেও জল উঠে যায়। 
নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ