বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সল্টলেকজুড়ে বহাল
তারের জঙ্গল, উদ্বেগ
বারবার দুর্ঘটনা, একাধিক বৈঠকেও সমাধান অধরা

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: বিধাননগরের মেয়রের সঙ্গে বৈঠক হয়েছে। পুরসভার বোর্ড মিটিংয়ে এই প্রসঙ্গ উঠেছে। তারপর প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। অভিযোগ, সবই হয়েছিল নিয়মমাফিক। শুধু কাজের কাজ কিছুই হয়নি। সল্টলেক জুড়ে ‘কেবল তার’ এর জঞ্জাল যেমন ছিল তেমনই আছে। তারের ফাঁসে জড়িয়ে এক ব্যক্তির প্রাণ গিয়েছে বৈশাখীতে। মাসখানেক আগে এক বৃদ্ধ তারের ফাঁসে আটকে রাস্তায় পড়ে মারাত্মক জখম হয়েছেন। তারপরও হুঁশ ফেরেনি প্রশাসনের। 
দুর্ঘটনার পর ১৪ জুলাই বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী বলেছিলেন, ‘কেবল তার নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক হয়েছে। দ্রুত সমস্যার সমাধান করার জন্য নির্দেশ দিয়েছি।’ তার ঠিক একমাস পর নাগরিকদের অভিযোগ, কেবল তার সরাতে কোনও পক্ষই কোনও উদ্যোগ নেয়নি। উল্টে ভরা বর্ষায় অবস্থা আরও আশঙ্কাজনক হয়ে রয়েছে। দুর্ঘটনার আশঙ্কা আরও বেড়েছে। বিধাননগরের প্রায় প্রতিটি ব্লকে ঝুলছে কেবল তার। বড় রাস্তাগুলোর উপর ফাঁসের দড়ির মতো ঝুলে দুর্ঘটনাকে যেন হাতছানি দিয়ে ডাকছে। হুঁশ নেই পুরসভার। এই অভিযোগের উঠেছে। তারপর বিধাননগরের মেয়র এখন কী বলছেন?
মেয়র কৃষ্ণা চক্রবর্তী সম্প্রতি বলেছেন, ‘কেবল তার আমাদের নয়। শহরের উপর দিয়ে যাঁদের কেবল গিয়েছে, আমরা তাঁদের নিয়ে বৈঠক করেছি। দ্রুত ঠিক করার নির্দেশও দিয়েছি। তারপর তাঁরা অনেক জায়গায় ঠিক করে দিয়েছে। তবে, যেখানে যেখানে এখনও তার একসঙ্গে ঝুলে অথবা ছিঁড়ে রয়েছে, সেই জায়গাগুলিও ঠিক করে দেবে। আমরাও চাই, যাতে কোনও ধরনের দুর্ঘটনা না ঘটে।’ নাগরিকদের অবশ্য বক্তব্য, বড় ধরনের দুর্ঘটনা না ঘটলে হুঁশ ফিরবে না পুরসভার। দুর্ঘটনার পর নিয়মমাফিক প্রতিশ্রুতি দেবে পুরসভা। তারপর হাত গুটিয়েও নেবে। 
বিধাননগরের একাধিক বাসিন্দা জানিয়েছেন, করুণাময়ী মোড়ের মতো গুরুত্বপূর্ণ জায়গায় ফুটপাতের ধারে কেবল তার জড়ো হয়ে পড়ে রয়েছে। সল্টলেকের উদয়াচল ট্যুরিস্ট লজ থেকে সেকেন্ড এভিনিউয়ের একাধিক জায়গায় তার ঝুলছে। পূর্ত ভবন আইল্যান্ড যাওয়ার পথে রাস্তার ডান দিকের ফুটপাতেও প্রচুর তার ছিঁড়ে রয়েছে। এছাড়া সেক্টর এক, দুই ও তিনের প্রায় প্রতিটি ব্লকে তার হয় ঝুলে নয় ছিঁড়ে পড়ে রয়েছে।
গত ১০ আগস্ট বিধাননগর পুরসভায় বোর্ড মিটিং ছিল। সেখানে কেবল তারের সমস্যার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হলেও বাস্তবে কাজের কাজ কিছুই হয়নি বলে অভিযোগ কয়েকজন জনপ্রতিনিধিরও। আর নাগরিকরা বলছেন, সল্টলেক শহরের যে কোনও রাস্তা দিয়ে গেলেই চোখে পড়বে কেবল তারের জঞ্জাল। রাস্তার ধারে অসংখ্য জায়গায় তার ঝুলছে। কোথাও ছিঁড়ে গিয়ে রাস্তার উপর পড়ে রয়েছে। স্থানীয়দের অভিযোগ, ঝড় হলে এই তার আরও এলোমেলো হয়ে যায়। রাস্তার উপর ছড়িয়ে পড়ে থাকে। তাতে বিপদও ঘটে।

15th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ