বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মৃত্যুর পরও ২৪ বছর ধরে ডাক্তারির
সহজপাঠ শেখাচ্ছে ৫ বছরের একরত্তি

বিশ্বজিৎ দাস, কলকাতা: সিঁড়ি বেয়ে এনআরএস মেডিক্যাল কলেজের অ্যানাটমি বিভাগে উঠে বাঁদিকে গেলেই পড়বে ডেমনস্ট্রেশন রুম। সেখানে একবার গেলেই থমকে দাঁড়াতে হবে। পাশাপাশি রয়েছে দু’টি নরকঙ্কাল। একটি পূর্ণবয়স্ক মানুষের। অন্যটি ছোট্ট এক শিশুর। শিশুদেহের কঙ্কালটি কাচের বাক্সে বন্দি। সেই বাক্সের ঠিক উপরেই রয়েছে বাচ্চাটির ছবি। সঙ্গে একটি লেখাও। সেই লেখা পড়লে যে কোনও কঠিন হৃদয়ের ব্যক্তিও ভারাক্রান্ত হবেন। ভিজে উঠবে চোখের কোণ। কঙ্কালটি শৌভিক সামন্তের। ২৪ বছর ধরে এনআরএস মেডিক্যাল কলেজের হাজার হাজার পড়ুয়াকে অ্যানাটমির সহজপাঠ শিখিয়ে যাচ্ছে সে! 
১৯৯৮ সালের ২৯শে অক্টোবর বাবা-মা, পরিবারের মায়া কাটিয়ে চলে গিয়েছিল আসানসোলের এই খুদে। পাঁচ বছরের ওই একরত্তি যখন প্রথম কলকাতায় আসে বাবার সঙ্গে, খুব ভালো লেগেছিল এ শহর। হতভাগ্য বাবা মৃত্যুর পর সন্তানের ইচ্ছাপূরণ করতে এ শহরেরই ‘চিরস্থায়ী বাসিন্দা’ করে যান ছেলেকে। সেদিন থেকে অ্যানাটমির অন্যতম গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর ‘বয়স নির্ণয়’ অংশটি জানার জন্য এনআরএসের পড়ুয়াদের ভরসা শৌভিকের কঙ্কাল। 
অধ্যাপক ডাঃ অভিজিৎ ভক্ত বলেন, ‘মৃতদেহের বয়স নির্ণয়, প্রাপ্তবয়স্ক ও শিশুর শারীরিক গঠনের মধ্যে ফারাক বোঝা, হাড়ের আদর্শ বৃদ্ধি জানা সহ নিত্যদিনের নানা কাজে লাগে শৌভিককে। অ্যানাটমিতে স্বর্ণপদক পাওয়ার পরীক্ষা বা প্রসেক্টরশিপেও ভরসা সে-ই। কারণ এই বিভাগে আর কোনও শিশুকঙ্কাল নেই। ১৩ আগস্ট, বিশ্ব অঙ্গদান দিবসে ওকে আবারও নমস্কার জানাই আমরা।’ কী হয়েছিল শৌভিকের? ২৪ বছর আগে শৌভিকের দেহদানের সময় আসানসোলের সামন্ত পরিবারের সদস্যদের একটি লেখা আজও এন আর এস-এর সম্পত্তি। লেখাটির সারকথা হল—পিজি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের কিছু স্বাস্থ্যকর্মীর ‘অমানবিক আচরণের জন্য’ ১৯৯৮ সালে ২৯ অক্টোবর মারা যায় শৌভিক। জীবিতাবস্থায় বাবার কাছে সে আবদার করেছিল, কলকাতাতেই থাকবে। এই শহর তার খুব ভালো লেগেছে।  
তার সেই ইচ্ছেকে মর্যাদা দিতে এবং অমানবিকতার প্রতিবাদস্বরূপ ভগ্ন হৃদয়েই বাবা ছেলের দেহ দান করলেন এনআরএস-এর অ্যানাটমি বিভাগে। দৃষ্টিহীনদের কথা ভেবে তার স্বপ্নমাখা চোখদু’টি দান করা হল কলকাতা মেডিক্যাল কলেজের আরআইওতে। শুধু তাই নয়, দুই যুগ আগে এই দেহদানের সময় ভাবীকালের ডাক্তারবাবুদের প্রতি কাতর এক আবেদন ছিল পরিবারের। 
‘ছোট্ট শৌভিক এইটুকু জীবনেই হয়ে উঠল মানবতার যথার্থ প্রতীক। আজকের দিনে যাঁরা শৌভিকের এই অস্থি-কাঠামোকে সামনে রেখে মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করতে চলেছেন, মানবজগত এবং চিকিৎসাবিজ্ঞানের স্বার্থে তাঁরাও এইভাবে উদ্বুদ্ধ হন।’  নিজস্ব চিত্র

15th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ