বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

লাল কাপড় উড়িয়ে থামানো হল ট্রেন 
‘অকাল বিশ্বকর্মা’ পুজো সারলেন পুরোহিত

নিজস্ব প্রতিনিধি, বারাসত: শনিবার সকাল সাড়ে ৮টা। কদম্বগাছিতে রেললাইনের ধারে সারি বেঁধে দাঁড়িয়ে রয়েছেন একদল মহিলা। হঠাৎ তাঁদের মধ্যে গুঞ্জন—‘ওই তো ট্রেন ঢুকছে...’। সঙ্গে সঙ্গে লাল রঙের কাপড় নাড়াতে শুরু করলেন তাঁরা। উদ্দেশ্য, চলন্ত ট্রেন থামানো। যথারীতি ওই জায়গায় এসে লোকো পাইলট ট্রেন থামিয়ে দিলেন। না, কোনও বিপদ বা দুর্ঘটনার আগাম সতর্কতা দিতে এই ঘটনা নয়। রেল দুর্ঘটনা ও আত্মহত্যা কমাতে এবং যাত্রী, চালক, কর্মীদের সার্বিক মঙ্গল কামনায় গত কয়েক বছর ধরে শ্রাবণ মাসের শেষ শনিবার এভাবেই ট্রেন থামিয়ে পুজো করেন কদম্বগাছির বাসিন্দারা। 
এদিকে, ট্রেন থামতেই দেখা গেল, রেললাইনের উপর বসে পড়লেন সেই মহিলারা। কেউ ট্রেনের সামনে বেঁধে দিলেন কলাগাছ। কেউ পরালেন ফুলের বড় বড় মালা। পুরোহিত পুজো শুরু করলেন। মহিলাদের মুখে তখন উলুধ্বনি। কাঁসর-ঘণ্টা বাজতে শুরু করল। এদিন বারাসত-হাসনাবাদ শাখার কদম্বগাছি এলাকায় এমনই অভিনব কায়দায় বিশ্বকর্মার অকাল আরাধনা করা হল। মিনিট পনেরোর মধ্যে পুজো শেষ। চালক থেকে গার্ড ও যাত্রীদের বিলি করা হল প্রসাদ। তারপর নিজের ছন্দে ফের এগতে শুরু করল ট্রেন।
হঠাৎ করে এই আয়োজন নয়। জানা গিয়েছে, ১১ বছর আগে এভাবে পুজো শুরু করেছিলেন কড়েয়া-কদম্বগাছির হেমন্ত বসু কলোনির মহিলারা। তাঁদের বিশ্বাস, পুজো করায় দুর্ঘটনা কমেছে। তাই ফি-বছর এই নির্দিষ্ট দিনে তাঁরা ট্রেন থামিয়ে পুজো করেন। অংশ নেন পুরুষরাও। ট্রেন থামিয়ে পুজো চললেও যাত্রীরা খুব একটা ক্ষুব্ধ হন না এক্ষেত্রে। নিত্যযাত্রীরা অবশ্য জানেনই যে কবে ট্রেন থামিয়ে পুজো হবে। 

14th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ