বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

শ্যামপুরে নদীবাঁধে ফের ভাঙন, আতঙ্ক

সংবাদদাতা, উলুবেড়িয়া: পূর্ণিমার কোটালের মাঝে নিম্নচাপের বৃষ্টি। এমন পরিস্থিতিতে নদীবাঁধের ভাঙন নিয়ে শ্যামপুরের বেলাড়ি গ্রাম পঞ্চায়েতের পূর্ব বাসুদেবপুরের বাসিন্দাদের মধ্যে একটা চাপা আতঙ্ক ছিলই। তাঁদের আতঙ্ক কাটাতে বাঁধ মেরামতির কাজও হচ্ছিল। তার মধ্যেই শুক্রবার সকালে প্রায় ৩০ ফুট বাঁধ নদীতে বসে গেল। একদিকে বর্ষার মরশুম, অন্যদিকে কোটাল। তার আগে নদীবাঁধের এই ভাঙনে এলাকার চারটি গ্রামের বাসিন্দাদের কপালে চিন্তার ভাঁজ। যদিও ইতিমধ্যে জোরকদমে ভাঙন মেরামতের কাজ শুরু করেছে সেচদপ্তর।
বছর দেড়েক আগে পূর্ব বাসুদেবপুরে নদীবাঁধে ১৪০ মিটার ফাটল দেখা যায়। পাশাপাশি বেশ কয়েক মিটার বাঁধ নদীতে বিলীনও হয়ে যায়। ভাঙন রোধে সেচদপ্তর বালির বস্তা এবং ভাঙা ইট ফেলে বাঁধ মেরামতের কাজ শুরু করে। পাশাপাশি আরও একটি বাঁধ নির্মাণের কাজ শুরু করেছিল। কিন্তু সেই কাজের মধ্যেই ভাঙনের পুরনো অংশের শুরুর দিকে ১৫ এবং শেষের দিকে ১৫ মিটার করে মোট ৩০ মিটার বাঁধ ধসে যায়। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, বৃহস্পতিবার রাতেই বাঁধে ফাটল দেখা দেয়। এরপরে শুক্রবার সকাল ১০টা নাগাদ জোয়ারের পরেই বাঁধের ওই অংশ দু’টি ধসে যায়।
এদিকে নদী ভাঙনের খবর পাওয়ার পরেই ঘটনাস্থলে পৌঁছন সেচদপ্তরের আধিকারিকরা। ভাঙন এলাকায় ফের মাটি ও বালির বস্তা ফেলা শুরু হয়। নদীর দিকে ভাঙা ইটের টুকরোও ফেলা হয়। সেচদপ্তর সূত্রে খবর, দীর্ঘদিন হুগলি নদী ড্রেজিং না হওয়ায় হাওড়ার দিকে নদীর গভীরতা বেশি হয়ে গিয়েছে। ফলে হাওড়ার দিক দিয়েই জাহাজ যাতায়াত করছে। 
এতেই বাঁধের ক্ষতি হচ্ছে। এছাড়াও বিভিন্ন জায়গায় চোরাস্রোতের কারণেও বাঁধের ক্ষতি হচ্ছে। তাদের মতে, ড্রেজিং করে নদীর গভীরতা বৃদ্ধি না করলে নদী বাঁধ রক্ষা করা মুশকিল। এদিকে নতুন করে নদীবাঁধ ভাঙনে আতঙ্ক ছড়িয়েছে  বাসুদেবপুর, গোপালপুর, রঘুনাথপুর, গঙ্গাধরপুর সহ আশেপাশের কয়েকটি গ্রামে। গ্রামবাসীদের বক্তব্য, ১৫ দিন পরেই নদীতে ষাঁড়াষাঁড়ি বান। তখন নদীতে জল ফুলেফেঁপে উঠবে। 
বিপদের আশঙ্কা আরও বাড়বে বলে জানান গ্রামবাসীরা। অবিলম্বে শক্তপোক্তভাবে বাঁধ মেরামতের পাশাপাশি সমস্যার স্থায়ী সমাধানের দাবি জানান তাঁরা।

14th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ