বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

১০০ দিন টাকা বন্ধ, থমকে নদী বাঁধ,
রাস্তা তৈরি সহ একাধিক কাজ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দেওয়ায় চরম সমস্যায় পড়েছেন গ্রামবাসীরা। থমকে গিয়েছে একাধিক গুরুত্বপূর্ণ কাজও। যার ফলে গ্রামীণ পরিকাঠামো কার্যত ভেঙে পড়ার মুখে। এমনই মত আধিকারিক থেকে পঞ্চায়েতের নেতাদের। নদীর বাঁধ, রাস্তা তৈরি, বৃক্ষরোপণ ইত্যাদি কাজ করা যাচ্ছে না। এদিকে, লাগাতার জবকার্ড হোল্ডাররা বিডিও এবং পঞ্চায়েত অফিসে গিয়ে তাগাদা করছেন।
সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চলে নদী বাঁধের কাজ এখন স্তব্ধ। যে সব জায়গায় ফাটল বা ক্ষতি হয়েছে, সেখানে সেচ দপ্তরের তরফে মেরামতির কাজ ছাড়া নতুন করে বাঁধের কাজ হচ্ছে না বলে জানা গিয়েছে। বিগত কয়েক বছরের ঘূর্ণিঝড়ের প্রভাবে কমবেশি সর্বত্র ক্ষতি হয়েছে এই বাঁধের। কিন্তু স্থায়ীভাবে সেগুলির কাজ সেভাবে করা যায়নি বলে অভিযোগ। গোসাবা, বাসন্তী, ক্যানিং ইত্যাদি জায়গায় এর বেশি প্রভাব পড়েছে। আধিকারিকরা বলেন, টাকা না এলে জব কার্ড হোল্ডারদের কাজ করানো যাচ্ছে না। এমনিতেই তাঁদের বকেয়া টাকা রয়েছে। সেগুলি দেওয়া যাচ্ছে না।
সুন্দরবনের পাশাপাশি ডায়মন্ডহারবার, সোনারপুর, বিষ্ণুপুর ইত্যাদি জায়গাতেও একাধিক ইস্যু দেখা দিয়েছে। নতুন করে রাস্তা নির্মাণ করা কিংবা তার সংস্কার করার জন্য লোকজন পাওয়া যাচ্ছে না। কারণ সেই টাকা। একটি ব্লকে আবার কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণের কাজও আটকে গিয়েছে বলে জানা গিয়েছে। পুকুর ও খাল খননের কাজও বন্ধ রয়েছে। এদিকে, মশাবাহিত রোগ প্রতিহত করার জন্য নিয়মিত খালবিল ও ড্রেন সাফাইয়ের কাজ হতো আগে। এখন সেটাও করা যাচ্ছে না ঠিক মতো।
আরও একটি বিষয় হল, সুন্দরবনে যে কোটি কোটি ম্যানগ্রোভ লাগানো হয়েছে, তার দেখভালের জন্য গ্রামবাসীদের দায়িত্ব দেওয়া হয়েছে। যেসব জায়গায় গাছ মরে গিয়েছে, সেখানে আবারও নতুন করে বীজ লাগানোর কাজ কিছুটা ব্যহত হচ্ছে বলে বন বিভাগ সূত্রে জানা গিয়েছে। এই জব কার্ড হোল্ডারদের তাই জোর করে কাজও করাতে পারছেন না আধিকারিকরা। ফলে সব মিলিয়ে গ্রামের পরিকাঠামো উন্নয়নের অবস্থা বেশ খারাপ বলেই মনে করা হচ্ছে।

16th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ