বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সেজে উঠেছে বিপ্লবীদের সেল
স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রেসিডেন্সি
সংশোধনাগারে বছরভর নানা অনুষ্ঠানের উদ্যোগ

সুকান্ত বসু: ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সঙ্গে প্রেসিডেন্সি জেলের নাম ওতপ্রোতভাবে জড়িত। নেতাজি সুভাষচন্দ্র বসু, ঋষি অরবিন্দ ঘোষ, আলিপুর বোমা মামলার বিভিন্ন অভিযুক্ত সহ বহু স্বাধীনতা সংগ্রামীর জেলজীবনের অনেকটাই কেটেছে এই প্রেসিডেন্সি জেলের ছোট্ট কুঠরিতেই। এমনকী, স্বাধীনতা আন্দোলন করতে গিয়ে দোষী সাব্যস্ত হওয়া বেশ কয়েকজন বিপ্লবীকে এই জেলেরই ফাঁসি কাঠে জীবন বলিদান দিতে হয়।
গতকাল ১৫ আগস্ট ছিল স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। সেই উপলক্ষে, গোটা বছরটা জুড়েই প্রেসিডেন্সি সহ রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে বিশিষ্টজনদের সেলগুলিকে সাজিয়ে তোলা হচ্ছে। বছরভর চলবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানও।    
স্বাধীনতা পরবর্তী সময়ে ‘জাতীয় হিরো’-দের জেলজীবনের সেই বিশেষ সেলগুলিকে সংরক্ষিত করার কাজ শুরু হয়। সেলের ভিতর বসানো হয় তাঁদের আবক্ষ মূর্তিও। রাজ্যে নতুন সরকার ক্ষমতায় আসার পর স্বাধীনতা সংগ্রামীদের ওই সেলগুলিকে অপরিবর্তিত রেখে তার চারপাশকে আরও আকর্ষনীয় করে সাজিয়ে তোলা হয়েছে। আর নানান মায়াবী আলোয় নবরূপে সাজানো হয়েছে বিশেষ ওই সেলগুলিকেও। প্রতি বছর নিয়ম করে তাঁদের জন্ম ও মৃত্যুদিনে সেলের ভিতরের সেই মূর্তিতে ফুলমালা দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি আয়োজিত হয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠানও। যেখানে হাজির থাকেন কারা দপ্তরের আধিকারিকরা ছাড়াও সমাজের গণ্যমান্য ব্যক্তিরা। এবছরটাতেও সেই অনুষ্ঠানের ব্যতিক্রম হবে না। বরং আরও বড় করে অনুষ্ঠানগুলি আয়োজন করা হবে।
প্রেসিডেন্সি জেল সূত্রের খবর, ৭৫ বছর পূর্তিকে স্মরণে রেখে আগামী বছরের ১৫ আগস্ট পর্যন্ত এই সংশোধনাগারে নানান অনুষ্ঠান আয়োজিত হবে। সেই তালিকায় যেমন রয়েছে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে নাটক, গান, শ্রুতি নাটক, দেওয়াল ম্যাগাজিন প্রকাশ, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, আলোচনা সভা প্রভৃতি। তেমনই ওই অনুষ্ঠানগুলিতে বন্দিদের বিভিন্ন হাতের কাজও প্রদর্শিত হতে দেখা যাবে। সাথে থাকবে সেই সমস্ত জিনিসপত্রের বিক্রির ব্যবস্থাও।  তালিকায় রয়েছে, বিশেষ কিছু স্মারক, ফুলদানি সহ নানা সরঞ্জাম। থাকবে স্বাধীনতাকে ঘিরে বিভিন্ন বন্দিদের হাতে আঁকা বেশ কিছু ছবিও।
একজন জেল আধিকারিকের কথায়, দেশের স্বাধীনতার সংগ্রামের ইতিহাসকে তুলে ধরা ও এই সংশোধনাগারে থাকা বিপ্লবী ও স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানাতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বলেন, জেলের সংজ্ঞাটাই এখন বদলে গিয়েছে। তাই এই অবস্থায় সংশোধনাগারের বন্দিরা এখন অনেক অংশেই মুক্ত। তাঁরা জেলে থাকলেও তাঁদের প্রতিভাকে বিকশিত করার সব রকমের ব্যবস্থা রয়েছে। বলা যেতেই পারে, বছরভর এই অনুষ্ঠান তারই একটি অঙ্গ। বিদ্যাসাগর কলেজের ইতিহাস বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান জীবন মুখোপাধ্যায় বলেন, 'কারাগারের ভিতর স্বাধীনতা সংগ্রামীদের অশেষ যন্ত্রণা ভোগ করতে হয়েছিল। ইতিহাসের আলোকে তাঁদের সেই  কথা-কাহিনীকে তুলে ধরার এই উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়।'

16th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ