বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এলএলবিতে 
ভর্তির মেধা তালিকায় নম্বরের ছড়াছড়ি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিএ এলএলবি কোর্সে ভরতির মেধা তালিকায় নম্বরের বহর চোখ কপালে তুলে দেওয়ার মতো। শুক্রবার প্রকাশিত এই তালিকায় দেখা যাচ্ছে, শীর্ষস্থানীয় প্রার্থীর উচ্চ মাধ্যমিক স্তরে নম্বর ৯৯.৮ শতাংশ। এমনকী, প্রথম ১,৩৮৭ জনের নম্বরই ৯০ শতাংশ বা তার উপরে। আবেদনকারী মোট ৭,৩৬১ জনের নামের তালিকা সেখানে প্রকাশিত হয়েছে।
এবছর স্নাতকে ভর্তির জন্য কলেজ স্তরে কোনও প্রবেশিকা হচ্ছে না। তার সঙ্গে সাযুজ্য রেখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইনশিক্ষা বিভাগও সেই পথে হেঁটেছে। এছাড়া, লোকবলের অভাবে এবং সেমেস্টার পরীক্ষা চলার জন্য প্রবেশিকার পথে হাঁটতেও পারেনি তারা। উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বরই ছিল মেধা যাচাইয়ের মাপাকাঠি। আর তাতেই যেন আরও বেশি চোখে পড়ছে এই বিপুল নম্বর।
এই নম্বরের সঙ্গে মেধা কতটা প্রতিফলিত হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলা যেতেই পারে। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছে নিজস্ব স্কুলে। তাই, পরিদর্শনে কতটা কড়াকড়ি হয়েছে, তা নিয়ে বিভিন্ন মহলেই প্রশ্ন রয়েছে। এই তালিকায় উচ্চ মাধ্যমিকের পাশাপাশি মাধ্যমিকে প্রাপ্ত নম্বরও দেওয়া হয়েছে। আগাগোড়াই দেখা গিয়েছে, মাধ্যমিকের চেয়ে উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত নম্বর বেশ খানিকটা বেশি। তবে, প্রথমদিকে মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের সঙ্গে উচ্চ মাধ্যমিকের ফারাকটা বেশ কম। তবে, যতই মেধা তালিকার নীচের দিকে যাওয়া যাবে, তখনই দেখা যাবে, মাধ্যমিকের নম্বরের সঙ্গে উচ্চ মাধ্যমিকের নম্বরের ব্যবধান বাড়ছে। এমনও দেখা যাচ্ছে, মাধ্যমিকে ৪০ শতাংশ পাওয়া এক প্রার্থী উচ্চ মাধ্যমিকে ৯৪.২৫ শতাংশ নম্বর পেয়েছেন! ওয়াকিবহাল মহলের বক্তব্য, এই কারণেই আইনশিক্ষার মতো বিশেষ পেশাদারি কোর্সগুলিতে প্রবেশিকার প্রয়োজনীয়তা রয়েছে।

13th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ