বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রেস্তরাঁ, ভিয়েনঘরের খাবার কতটা নিরাপদ
যাচাই করতে এবার বিশেষ রেটিং-ব্যবস্থা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: হোটেল-রেস্তরাঁর খাবার কতটা সুস্বাদু, তার জানান দিতে সোশ্যাল মিডিয়ায় হরেক প্রচার হয়। ব্যবস্থা আছে রেটিংয়েরও। যার রেটিং যত ভালো, তার খাবারের গ্রহণযোগ্যতাও তত বেশি। অচেনা জায়গায় পাত পেড়ে খেতে যাওয়ার আগে তাই অনেকেরই ভরসা ওইসব রেটিং। এমনকী মিষ্টির দোকানগুলিতেও এখন শুরু হয়েছে এই নম্বর দেওয়ার সংস্কৃতি। এবার তার সঙ্গে যোগ হতে চলেছে স্বাস্থ্যকর খাবারের রেটিংও। খাদ্য সুরক্ষা সংক্রান্ত কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) এই রেটিংয়ের ব্যবস্থা করেছে। রাজ্য খাদ্য সুরক্ষা দপ্তর সেই কাজ এগিয়ে নিয়ে যেতে জেলায় জেলায় কাজ শুরু করতে চলেছে। 
ঠিক কীভাবে এই রেটিং পর্ব চলছে? দপ্তরের আধিকারিকরা বলছেন, পাঁচটি স্টার বা তারার মাধ্যমে কোনও রেস্তরাঁ বা মিষ্টির দোকানের খাদ্য সুরক্ষার মাপকাঠি যাচাই করা হবে। ১,খাবার প্রস্তুতির সময় যে জল ব্যবহার করা হয়, তা পরিশ্রুত কি না। ২, কাঁচামালের গুণমান প্রভৃতি যাচাই করা হবে। ৩, প্রতিটি সংস্থায় একজন করে প্রশিক্ষিত কর্মী বা ব্যক্তি থাকবেন যিনি খাদ্যের সুরক্ষার সমস্ত খুঁটিনাটি দেখভাল করবেন। ৪, সবকিছু যথাযথ কি না, তা যাচাই করবে কোনও থার্ড পার্টি সংস্থা। 
খাদ্য সুরক্ষা সংক্রান্ত রেটিং এখনও পর্যন্ত বাধ্যতামূলক নয়। তা কিছুটা খরচ সাপেক্ষও বটে। কিন্তু বিভিন্ন সংস্থা যেমন তাদের প্রচারে খরচ করে থাকে, তারই একটা অংশ এক্ষেত্রে খরচ করলে আদতে লাভই হবে, বলছেন দপ্তরের আধিকারিকরা। রাজ্য খাদ্য সুরক্ষা দপ্তরের পাঁচটি জেলার দায়িত্বে থাকা ফুড সেফটি ইনস্পেকটিং অফিসার এবং স্বাস্থ্যভবনের ডেজিগনেটেড অফিসার (হুগলি ও পূর্ব বর্ধমান) প্রসেনজিৎ বটব্যাল বলেন, ‘রেটিংয়ের বিষয়ে উৎসাহ দিতে সরকারের তরফে বেশ কিছু পদক্ষেপ করা হচ্ছে। যেমন, কোনও সংস্থায় খাদ্য সুরক্ষা সংক্রান্ত যে কর্মী গোটা বিষয়টি তদারকি করবেন, তাঁদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছি আমরা। বিনামূল্যে সেই প্রশিক্ষণ দেওয়া হবে। আবার ল্যাবরেটরিতে জলের গুণমান পরীক্ষা করার যে বাধ্যবাধকতা আছে, তা কম খরচে কীভাবে করা যায়, তার হদিশ দিচ্ছি আমরা। ইতিমধ্যেই বিভিন্ন সংস্থা এই ব্যাপারে উৎসাহ দেখিয়েছে।’
রাজ্য খাদ্য সুরক্ষা দপ্তরের কমিশনার তপনকান্তি রুদ্র বলেন, ‘রেস্তরাঁ বা মিষ্টির দোকানগুলিতে যে রেটিংয়ের ব্যবস্থা করা হয়েছে, তা যে কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা ও সম্মান বাড়াবে। একবার যদি রেটিং করা হয়, তাহলে দু’বছর সেই সংস্থায় খাদ্য সুরক্ষা সংক্রান্ত কোনও তদারকি হবে না। ইতিমধ্যেই রাজ্যে শ’খানেক সংস্থায় রেটিংয়ের কাজ হয়েছে। তার মধ্যে জেলার বহু সংস্থাও আছে।’ এই রেটিংয়ের পাশাপাশি নিয়ম মেনে রাজ্যের সর্বত্রই খাদ্য সুরক্ষা সংক্রান্ত অভিযান চালানো হচ্ছে বলেও জানিয়েছেন তপনবাবু। তিনি বলেন, ‘আমরা গত বছর প্রায় ১২ হাজার সংস্থায় অভিযান চালিয়েছি এবং প্রয়োজনীয় পদক্ষেপ করেছি।  চলতি বছরে সেই সংখ্যা আরও বাড়ানো হবে। পাশাপাশি রেটিংয়ের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রচারও  চালানো হবে।

12th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ