বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হস্তান্তরের শঙ্কা, এবার ‘অপা’র
সম্পত্তির দখল নিতে চাইছে ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এসএসসি দুর্নীতি মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের নামে ও বেনামে থাকা সম্পত্তি হস্তান্তর হতে পারে। এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তদন্তকারী আধিকারিকদের কাছে খবর, ওইসব সম্পত্তির দখল নিতে পার্থ ঘনিষ্ঠরা সক্রিয় হয়ে উঠেছেন। যাতে এই অপচেষ্টা আটকানো যায়, তাই যে সব সম্পত্তির নথি মিলেছে, সেগুলি দ্রুত ‘ব্লক’ করতে চান তাঁরা। সেই সম্পত্তির তালিকা তৈরি করা হচ্ছে। আসলে ওই সম্পত্তির কেনাবেচা আটকাতেই এই পদক্ষেপ নিতে চলেছে ইডি। 
দুর্নীতির তদন্তে নেমে অপার নামে ও বেনামে থাকা বিপুল পরিমাণ সম্পত্তির হদিশ পেয়েছেন ইডি আধিকারিকরা। এখনও পর্যন্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সরকারিভাবে ন’টি ফ্ল্যাটের হদিশ পেয়েছে। তার মধ্যে চারটি পার্থ ও অর্পিতার যৌথ সম্পত্তি। বাকি পাঁচটি পুরোটাই অর্পিতার নামে। এর বাইরেও এই জুটির আরও গোটা তিরিশেক ফ্ল্যাট, একাধিক বাংলো ও রিসর্ট রয়েছে বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। অর্পিতা ও পার্থ যে সব কোম্পানি খুলেছিলেন, এগুলি সেই নামে কেনা হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও কল্যাণী এক্সপ্রেসওয়ে সহ আরও দু’টি জাতীয় সড়কের ধারে একাধিক জমি রয়েছে ‘অপা’র নামে। সব সম্পত্তির নথি জোগাড়ের কাজ চলছে। ইতিমধ্যেই এই সংক্রান্ত তথ্য চেয়ে বিভিন্ন দপ্তরে চিঠি পাঠিয়েছে ইডি। তদন্তে উঠে এসেছে, বেনামে থাকা জমি ও ফ্ল্যাট রেজিস্ট্রি করা হলেও তা মিউটেশন করা হয়নি। 
ইডির আধিকারিকদের কাছে খবর, যে ন’টি ফ্ল্যাটের নথি ইতিমধ্যেই তাঁরা পেয়েছেন, সেগুলি হাতবদলের চেষ্টা চলছে। এই কাজে নেমেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রীর ঘনিষ্ঠরা। জেলে গিয়ে পার্থবাবুর সঙ্গে বিভিন্ন অছিলায় দেখা করে ফ্ল্যাটের কাগজপত্রে সই করিয়ে নিতে পারেন তাঁরা। উদ্দেশ্য, ওই ফ্ল্যাটগুলি বেচে দেওয়া। বিক্রির টাকা ঘুরপথে পার্থর আত্মীয়দের কাছে পৌঁছে দেওয়াই তাঁদের লক্ষ্য। এই আশঙ্কা থেকেই আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিতে চাইছে ইডি। এইসব সম্পত্তিতে কোনও আইনি জটিলতা রয়েছে কি না, তা নিয়ে আইনজীবীদের সঙ্গে কথা বলছেন আধিকারিকরা।
কিন্তু যে সব জমি বা বাংলোর কাগজ এখনও হাতে পায়নি ইডি, সেগুলি চিন্তা বাড়িয়েছে তদন্তকারীদের। মিউটেশন না হওয়ায় এগুলির করের হিসেব কষা হয়নি। এমন সম্পত্তিই ঘুরপথে বিক্রির চেষ্টা চলছে বলে দাবি করেছে ইডি। তদন্তকারীরা জানতে পেরেছেন, পার্থ ও অর্পিতা গ্রেপ্তারের পর ওই জমিগুলির ব্যাপারে অনেকে খোঁজখবর করতে শুরু করেছেন। এই সব জমি বা বাংলোর নথি কোথায় লুকিয়ে রাখা হয়েছে, তা জেলে গিয়ে পার্থ ও অর্পিতাকে জেরা করে জানার চেষ্টা করবেন তদন্তকারীরা। সূত্রের খবর, পার্থবাবুর ঘনিষ্ঠ এক প্রোমোটারের কাছে অনেকগুলি জমির নথি রয়েছে। পাকাপোক্ত প্রমাণ পেলেই ওই প্রোমোটারের বাড়িতে হানা দিতে পারেন তদন্তকারীরা। আবার এমন কিছু জমি রয়েছে, যেগুলি শুধু বায়না করা হয়েছে। জমির মালিকের সঙ্গে কোনও চুক্তি হয়নি। তদন্তকারীদের আশঙ্কা, ওই জমিগুলি প্রথমে বিক্রি করার চেষ্টা হবে। তাই এগুলির তথ্য জোগাড় করে জমির মালিকদের চিহ্নিত করার চেষ্টা চলছে।

8th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ