বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বাগবাজারের প্রতিমা নিরঞ্জন 

মেডিক্যাল কলেজগুলিতে
নয়া পদ অ্যাডিশনাল সুপার

বিশ্বজিৎ দাস, কলকাতা: নতুন পদ তৈরি হল স্বাস্থ্যদপ্তরে। নাম ‘অ্যাডিশনাল মেডিক্যাল সুপারিনটেন্ডেন্ট’ বা অতিরিক্ত মেডিক্যাল সুপার। পাশাপাশি উঠে গেল ডেপুটি সুপার মেডিক্যাল (এম) পদটি। তাঁরাই হতে চলেছেন অ্যাডিশনাল মেডিক্যাল সুপারিনটেন্ডেন্ট। শনিবার স্বাস্থ্যদপ্তরের এক পদস্থ সূত্রে এই খবর মিলেছে। ওই সূত্র জানিয়েছে, মন্ত্রিগোষ্ঠীর সাম্প্রতিক বৈঠকে বিষয়টিতে সিলমোহর মিলেছে। এই সপ্তাহে এই সংক্রান্ত গেজেট নির্দেশনামা প্রকাশিত হতে চলেছে।
দপ্তর সূত্রের খবর, রাজ্যের সবক’টি মেডিক্যাল কলেজেই এই নির্দেশ কার্যকর হবে। কিন্তু কেন? এক পদস্থ কর্তা জানান, ‘ওয়েস্ট বেঙ্গল পাবলিক হেলথ অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসেস’-এর চিকিৎসকরা ডেপুটি সুপার পদে নিযুক্ত হন। আবার বর্তমানে ‘ওয়েস্ট বেঙ্গল জেনারেল সার্ভিস’-এর বহু আধিকারিকও সহকারী সুপার পদ থেকে পদোন্নতি পেয়ে ডেপুটি সুপার পদে উন্নীত হয়েছে। মেডিক্যাল কলেজগুলিতে বেশ কিছুদিন যাবৎ একইসঙ্গে এই দু’টি পদের অধিকারীরা কাজ করে যাচ্ছিলেন। 
কলেজ ও হাসপাতাল মিলিয়ে সামগ্রিকভাবে যেকোনও মেডিক্যাল কলেজের মাথায় থাকেন অধ্যক্ষ বা প্রিন্সিপাল (পিজিতে অধিকর্তা)। তারপর আসেন উপাধ্যক্ষ। মূলত হাসপাতাল পরিষেবাক্ষেত্রের সর্বময় কর্তা তিনি। তাঁকে একইসঙ্গে সহযোগিতা করেন একজন চিকিৎসক ডেপুটি সুপার এবং বেশ কয়েকজন অ-চিকিৎসক ডেপুটি এবং অ্যাসিস্ট্যান্ট সুপার। দুই আলাদা আলাদা ক্যাডারের ডেপুটি সুপার থাকায় পৃথক করতে তৈরি হয় দু’টি পদ। চিকিৎসক ডেপুটি সুপারের জন্য ‘ডেপুটি সুপার মেডিক্যাল’। অচিকিৎসক ডেপুটি সুপারদের জন্য ‘ডেপুটি সুপার নন মেডিক্যাল’। তাতেও বিভ্রান্তি কাটছিল না। ওই কর্তা জানান, এই বিভ্রান্তি হচ্ছে মূলত রাজ্যজুড়ে বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে, জেলা বা মহকুমা হাসপাতালে নয়।  
বিভিন্ন প্রয়োজনে সুপার অফিসে আসা সাধারণ মানুষ এবং রোগী ও তাঁদের পরিজনরা ডেপুটি সুপারের কাছে যাবেন বললেই কেউ পাঠিয়ে দিতেন চিকিৎসক ডেপুটি সুপারের কাছে। আবার অনেকে পাঠাতেন অচিকিৎসক ডেপুটির কাছে। স্বভাবতই একই নামের পদ ঘিরে যাতে প্রশাসনিক সমস্যা না-হয়, তাই মেডিক্যাল কলেজগুলিতে চিকিৎসক ডেপুটি সুপারদের জন্য এইবার তৈরি হল নয়া পদ—‘অ্যাডিশনাল মেডিক্যাল সুপারিনটেন্ডেন্ট’!

8th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ