বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মমতার নকশায় তৈরি ‘জয় বাংলা’ 
রাখিতে দু’বছর পর সরকারি উৎসব

রাহুল চক্রবর্তী, কলকাতা: ‘জয় বাংলা’—উন্নয়ন মানচিত্রে রাজ্যকে এগিয়ে রাখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে শোনা যায় এই স্লোগান। প্রশাসনিক কর্মসূচি থেকে দলীয় সমাবেশ—নানা ক্ষেত্রে তাঁর বক্তব্য সমাপ্ত হয় এই স্লোগানে। তাতে গলা মেলান দলের কর্মী-সমর্থকরাও। ২১ জুলাইয়ের সমাবেশও ‘জয় বাংলা’ স্লোগানে মুখরিত ছিল। এবার এই শব্দবন্ধ জুড়ছে রাখিবন্ধনে।
আগামী বৃহস্পতিবার রাখিবন্ধন উৎসব। মমতার সরকার দিনটিকে প্রতিবছর ‘সংস্কৃতি দিবস’ হিসেবে পালন করে। এবছর ছুটিও ঘোষণা করা হয়েছে ওইদিনে। ‘জয় বাংলা’ এবং ‘সংস্কৃতি দিবস, পশ্চিমবঙ্গ সরকার’—লেখা রাখি তৈরি করা হয়েছে। সরকারি সূত্রের খবর, রাখির ডিজাইনটি অনুমোদন করেছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। যুবকল্যাণ দপ্তরের মাধ্যমে এই রাখি পৌঁছে যাচ্ছে রাজ্যের সব প্রান্তে। কালনা রাখি ক্লাস্টারে তৈরি রাখি ইতিমধ্যেই জেলায় জেলায় পৌঁছে দেওয়ার কাজ চলছে। কালনা উইভার্স অ্যান্ড আর্টিজান ওয়েলফেয়ার সোসাইটির কর্ণধার তপন মোদক জানান, প্রথমে কয়েকটি রাখির স্যাম্পেল মন্ত্রী অরূপ বিশ্বাসের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে যায়। তারপর মুখ্যমন্ত্রী রাখির পূর্ণাঙ্গ ডিজাইনটি তৈরি করে দেন। এবছর ৬ লক্ষ ৫৫ হাজার রাখি তৈরি হয়েছে। 
কৃত্রিম ফুল ও পুঁতির মালায় সাজানো হয়েছে ‘জয় বাংলা’ লোগোযুক্ত রাখি। সাদা, আকাশি ও গাঢ় নীলের সামঞ্জস্য রয়েছে তাতে। এই রাখি তৈরির সূত্র ধরে কয়েকশো মহিলার উপার্জনের রাস্তা প্রশস্ত হয়েছে। তপন মোদক বলেন, দু’মাস ধরে ৫০০ জনের বেশি মহিলা রাখি তৈরির সঙ্গে যুক্ত ছিলেন। তাঁদের দৈনিক রোজগার হয়েছে ২০০-২৫০ টাকা।
বস্তুত, করোনার জন্য দু’বছর রাখিবন্ধন উৎসব সাড়ম্বরে হয়নি। মূলত, মৌখিকভাবে কিংবা সোশ্যাল মিডিয়া মারফত শুভেচ্ছা বিনিময় হয়েছে। করোনাকে হারিয়ে এবারই রাজ্যে রাখিবন্ধন পালিত হচ্ছে সাড়ম্বরে। মুখ্যমন্ত্রীর একটাই বার্তা, বাংলার সব মানুষের মধ্যে সম্পর্কের বন্ধন আরও দৃঢ় হোক রাখির সুতোর শক্ত বাঁধনে। 

8th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ