বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বাগবাজারের প্রতিমা নিরঞ্জন 

গতি ও ঝুঁকির মারণ
নেশাই কাড়ছে প্রাণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৭ আগস্ট, ২০১৯— শেক্সপিয়ার সরণি ও লাউডন স্ট্রিটের সংযোগস্থলে ঝড়ের গতিতে ধেয়ে আসা এক বিলাসবহুল গাড়ি বাংলাদেশি এক মহিলাকে ধাক্কা মারে। প্রাণ যায় ওই মহিলা সহ দু’জনের। গ্রেপ্তার করা হয় শহরের এক নামকরা রেস্তরাঁর মালিকের ২২ বছরের ছেলে পারভেজ আরসালানকে।
২৪ এপ্রিল, ২০১৭— বেপরোয়া গতির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে রাসবিহারীতে ফুটপাতের রেলিংয়ে ধাক্কা মারে একটি গাড়ি। সেটি চালাচ্ছিলেন অভিনেতা বিক্রম। পাশের সিটেই থাকা মডেল সোনিকা চৌহান মারা যান। 
১৩ জানুয়ারি, ২০১৬— রেড রোডে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া চলছিল। সেই সময় নিয়ন্ত্রণ হারিয়ে ব্যারিকেড ভেঙে সেখানে ঢুকে পড়ে এক বেপরোয়া গাড়ি। মারা যান বায়ুসেনার ড্রিল ইনস্ট্রাকটর। সাম্বিয়া সোহরাবকে গ্রেপ্তার করা হয় । তখন তাঁর বয়স ছিল ২৪। এমন একটি-দু’টি ঘটনা নয়। কখনও উঠতি বয়স, কখনও আবার মদ্যপ অবস্থায় গতির নেশা একের পর এক প্রাণ কেড়ে নিচ্ছে শহরে। বিশেষ করে অল্প বয়সে গাড়ির স্টিয়ায়িং হাতে পেয়ে অনেকেই মেতে ওঠে লাগামছাড়া গতির নেশায়। পরিণতিও হচ্ছে ভয়ঙ্কর। বারবার এমন ঘটনা ঘটলেও কেন শিক্ষা নেয় না সমাজ? পিজি হাসপাতালস্থিত ইনস্টিটিউট অব সাইকিয়াট্রির সহযোগী অধ্যাপক ডাঃ সুজিত সরখেল বলেন, ‘ঝোঁক এবং ঝুঁকির নেশাতেই বেশিরভাগ চালক বেপরোয়া গতির প্রতি আগ্রহী হয়ে পড়ছেন। কিন্তু গতি কীভাবে নিয়ন্ত্রণে রাখতে হবে, তা ব্যক্তিবিশেষের উপর নির্ভর করে। বয়স এক্ষেত্রে একটি বড় ফ্যাক্টর। আমরা দেখেছি, ১৮-২০ বছরের যুবক-যুবতীদের মস্তিষ্কের ফ্রন্টাল লোব সম্পূর্ণ পরিণত না হওয়ায় তাঁদের অনেকেই আবেগ নিয়ন্ত্রণ করতে পারেন না। ফলে অনেক সময় মারাত্মক ঘটনা ঘটিয়ে ফেলেন তাঁরা। 
বালিগঞ্জের দুর্ঘটনাস্থল। -নিজস্ব চিত্র

8th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ