বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জেলে বসে মাদকের বিরাট
চক্র চালাত কুখ্যাত হারুন
পাচারের কাজে লাগানো হতো অভাবী যুবতীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কুখ্যাত মাদক কারবারি হারুন রশিদের বিরুদ্ধে অপর একটি নারকোটিক মামলায় আগামী বুধবার সাজা ঘোষণা করবেন বিচারক। দীর্ঘদিন ধরেই কলকাতা সহ দক্ষিণ ২৪ পরগনার প্রত্যন্ত এলাকাজুড়ে বেআইনি মাদকের রমরমা কারবার ফেঁদে বসেছিল সে। আর এই মাদক কারবারের পিছনে সঙ্গী ছিল তার সাঙ্গোপাঙ্গরা। রাজ্যের বিভিন্ন প্রান্তে এই বেআইনি মাদক পাচারের কাজে লাগানো হতো অভাবী সংসারের তরুণী ও যুবতীদের। তারাই বিভিন্ন ডেরায় কমিশনের ভিত্তিতে মাদক পৌঁছে দিত। গোয়েন্দাদের তদন্তে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।
১৫ বছর আগে নারকোটিক কন্ট্রোল ব্যুরোর হাতে ধরা পড়েছিল হারুন। তার বিভিন্ন হেফাজত থেকে উদ্ধার হয়েছিল প্রচুর পরিমাণে মাদকদ্রব্য, যার বাজার মূল্য ছিল লক্ষ লক্ষ টাকা। তখনই কন্ট্রোল ব্যুরোর অফিসাররা জানতে পারেন, এই অসাধু কারবারের শিকড় অনেক দূর পর্যন্ত বিস্তৃত। সরকারি কৌঁসুলি সুরেশপ্রসাদ সিং জানান, নারকোটিক কন্ট্রোল ব্যুরোর এক মাদক মামলায় আলিপুর আদালত হারুনকে ১৫ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছিল কয়েক বছর আগে। কিন্তু তার সাজা হলেও এই অসাধু কাজকর্ম চলছিল তার শাগরেদদের মাধ্যমে। শুধু তাই নয়, জেলে বসেই সে চালাত তার একচেটিয়া মাদক সাম্রাজ্য। 
পরবর্তী সময় কলকাতা গোয়েন্দা পুলিসের নারকোটিক সেলও হারুনের অসাধু কারবারের হদিশ পায়। গোয়েন্দারা জানতে পারেন, দক্ষিণ কলকাতার বিভিন্ন এলাকায় তার দলবল এই মাদক কারবারের সঙ্গে যুক্ত। এরপরই ২০১৪ সালে গোয়েন্দারা হানা দিয়েছিল দক্ষিণ কলকাতার ঠাকুরপুকুর এলাকার একটি ডেরায়। সেখানে একটি গোডাউন থেকে উদ্ধার হয়েছিল প্রচুর পরিমাণে গাঁজা। ওই গোডাউন থেকেই মাদকের ব্যবসা চলতে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। এই ঘটনায় পুলিস ষড়যন্ত্রকারী হিসেবে অভিযুক্ত করে হারুন সহ তার দুই সাগরেদকে। আদালত সূত্রে জানা গিয়েছে, পুলিস পরবর্তী সময় ঠাকুরপুকুরের ওই গোডাউনটি সিল করে দেয়। সরকারি কৌঁসুলি জানান, আলিপুর আদালতে তার বিরুদ্ধে চলা মাদক মামলায় ইতিমধ্যে যাবতীয় অভিযোগ প্রমাণিত হয়েছে। যে সমস্ত মাদক ওই গোডাউন থেকে উদ্ধার হয়েছে, তা আসল বলে পরীক্ষাগারে প্রমাণিতও হয়েছে। ফলে আদালতে সে দোষীও প্রমাণিত হয়েছে। এখন আদালত তাকে কী সাজা দেয়, সেটাই দেখার। সরকারি কৌঁসুলি বলেন, আমরা আদালতে ওই কুখ্যাত অপরাধীর বিরুদ্ধে সর্বোচ্চ সাজার দাবি জানাব।

8th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ