বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

হাওড়া ও বালিতে জমা জলের দুর্ভোগ
এড়াতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে কলকাতা ও সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। তেমন পরিস্থিতি তৈরি হলে যাতে বানভাসি অবস্থা না হয়, তার জন্য সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে হাওড়া ও বালি পুরসভা। মূলত শহরের নিকাশি ব্যবস্থাকে সচল রাখাই চ্যালেঞ্জ দুই পুর প্রশাসনের। হাওড়া শহরজুড়ে শুরু হয়েছে নর্দমা সাফাইয়ের কাজ। একাধিক জায়গায় বসানো হয়েছে শক্তিশালী পাম্প। বালিতে খোলা হয়েছে কন্ট্রোল রুম। 
হাওড়া পুরসভা সূত্রে খবর, এই মুহূর্তে শহরের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে জল জমে রয়েছে। সেই জল দ্রুত নামানোর উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষত, উত্তর হাওড়ার ১০ নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গা এখন জলমগ্ন। এর উপর ভারী বর্ষণ হলে বানভাসি চেহারা নিতে পারে। তাই হাওড়া পুরসভা শহরের মূল নিকাশি নালাগুলি আরও একবার সাফাইয়ের কাজে হাত দিয়েছে। জেট পাম্প সাকশন বসিয়ে নর্দমা থেকে পলি তোলার কাজ চলছে। এছাড়াও বিভিন্ন ওয়ার্ডে ছ’টি শক্তিশালী পাম্প বসানো হয়েছে। বেলগাছিয়া, নোনাপাড়া, টিকিয়াপাড়া, পঞ্চাননতলার মতো নিচু এলাকায় বসানো হয়েছে পাম্পগুলি। এছাড়াও পর্যাপ্ত পরিমাণ ত্রিপলের বন্দোবস্ত রাখা হয়েছে। হাওড়া পুরসভার প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, নিয়মিত নর্দমা সাফ করা হয়। তাসত্ত্বেও তাদের সতর্ক করা হয়েছে। তবে বেশ কিছু এলাকা রয়েছে, যেখানে নর্দমা পরিষ্কার করার পরেও ময়লা ফেলছেন বাসিন্দারা। ফলে যতবারই সাফাই করা হোক না কেন, জল জমতে বাধ্য। তাই আমরা সেখানে লিফলেট বিলি করে বাসিন্দাদের সচেতন করার চেষ্টা করছি। 
এদিকে, বালি পুরসভাও একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে। বালিতে খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেই নম্বর শহরবাসীকে পৌঁছে দেবে পুরসভা। এছাড়াও আপৎকালীন দপ্তরগুলিকে ২৪ ঘণ্টার জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবারের মধ্যেই সেল্টার হোমের ব্যবস্থা করা হবে। বিপর্যয় মোকাবিলায় পুলিস ও দমকলকে তৈরি থাকতে বলা হয়েছে। বালি পুরসভার প্রশাসক তথা হাওড়া সদরের মহকুমা শাসক তরুণ ভট্টাচার্য বলেন, আড়াই কোটি টাকা খরচ করে বালিতে ৬২টি বড় নিকাশি নালা ডিসেলটিং করা হয়েছে। ফলে বৃষ্টি হলে জল জমার আশঙ্কা কম বলেই মনে করা হচ্ছে। নগরোন্নয়ন দপ্তরকে বালির খালগুলি সংস্কার করার জন্য আবেদন করা হয়েছে। যার আনুমানিক খরচ ধরা হয়েছে ২ কোটি ১৩ লক্ষ টাকা। এছাড়াও হাওড়ার জন্য যে মাস্টার প্ল্যান করা হচ্ছে, তাতে বালিকেও যুক্ত করা হয়েছে।

8th     August,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ