বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

তোতাপাখি...। রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে ব্যবহার করা হচ্ছে ইডি ও সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। এই অভিযোগ তুলে রাজ্যজুড়ে প্রতিবাদ মিছিল তৃণমূল কংগ্রেসের। শনিবার উলুবেড়িয়ায় তোলা নিজস্ব চিত্র।

বাজেয়াপ্ত বাংলাদেশ থেকে আনা
বোরিক অ্যাসিড, আটক দুই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাপথে বাংলাদেশ থেকে আসা বোরিক অ্যাসিড বাজেয়াপ্ত করল শুল্কদপ্তর। বুধবার বাগমারির একটি গোডাউন থেকে উদ্ধার করা হয়েছে ১৭ টন বোরিক অ্যাসিড। এর বাজারমূল্য প্রায় ৯০ লক্ষ টাকা বলে দাবি শুল্কদপ্তরের। এনিয়ে গোডাউনের মালিক ও ম্যানেজারকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
শুল্কদপ্তরের কাছে কিছুদিন আগে খবর আসে যে, বাংলাদেশ থেকে চোরাপথে বোরিক অ্যাসিড আসছে কলকাতায়। এই অ্যাসিড অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হয়। পাশাপাশি সিমেন্ট, পটারি কসমেটিক্স সহ বিভিন্ন শিল্পক্ষেত্রে বোরিক অ্যাসিড ব্যবহার করা হয়। শুল্কদপ্তরের অফিসাররা জেনেছেন, এই অ্যাসিডের চাহিদা সম্প্রতি বেড়ে গিয়েছে। বেআইনিভাবে গজিয়ে ওঠা বিভিন্ন ফ্যাক্টরিতে তা যাচ্ছে। কোনরকম কাগজপত্র ছাড়াই বাংলাদেশ থেকে বনগাঁ বা বসিরহাট সীমান্ত দিয়ে লরিতে করে এই অ্যাসিড আসছে। একাধিক চোরাচালানকারী এই অ্যাসিড নিয়ে আসছে। তবে এর মান খুব খারাপ।
খোঁজ করতে গিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা দেখেন, চোরাপথে আসা বোরিক অ্যাসিড রাখা হচ্ছে বাগমারির একটি গোডাউনে। তার ঠিকানা জোগাড় করা হয়। এরপর বুধবার বিকেলে সেই গোডাউনে হানা দেন শুল্কদপ্তরের অফিসাররা। দেখা যায়, সেখানে বস্তা বস্তা বোরিক অ্যাসিড সাজানো রয়েছে। গোডাউনের ম্যানেজারের কাছে এই অ্যাসিড রাখার লাইসেন্স এবং কোথা থেকে তা নিয়ে আসা হয়েছে, তার প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হয়। শুল্কদপ্তরের দাবি, তার কিছুই দেখাতে পারেননি ম্যানেজার ও মালিক। বাজেয়াপ্ত করা হয় সমস্ত বোরিক অ্যাসিড। যারা এই অ্যাসিড আনিয়েছিল, তাদের নাম তদন্তকারীদের হাতে এসেছে। জানা যাচ্ছে, চোরাপথে বোরিক অ্যাসিড বিক্রির একটি চক্র সক্রিয় রয়েছে কলকাতায়। তারা এগুলি নিয়ে আসছে। এরপর সেগুলি পাঠিয়ে দিচ্ছে বিভিন্ন কারখানায়। এমনকী স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িত বিভিন্ন সংস্থাও এই অ্যাসিড কিনছে বলে খবর। মূলত দাম কম হওয়াতেই চোরাপথে আসা এই বোরিক অ্যাসিডের চাহিদা বেড়েছে। এর পিছনে কারা কারা রয়েছে, তা জানার চেষ্টা করছেন শুল্কদপ্তরের কর্তারা।

7th     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ