বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

তোতাপাখি...। রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে ব্যবহার করা হচ্ছে ইডি ও সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। এই অভিযোগ তুলে রাজ্যজুড়ে প্রতিবাদ মিছিল তৃণমূল কংগ্রেসের। শনিবার উলুবেড়িয়ায় তোলা নিজস্ব চিত্র।

পাওয়ার গ্রিডের সাব স্টেশনে
তালা ঝুলিয়ে তুমুল বিক্ষোভ
ভাঙড়

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এবার আর প্রতিশ্রুতি নয়। যতক্ষণ না চুক্তি অনুযায়ী কাজ হবে, ততক্ষণ তালা খোলা হবে না পাওয়ার গ্রিড সাব স্টেশনের। এই দাবিতে মঙ্গলবার সকাল থেকে  বিক্ষোভ শুরু করে  ভাঙড়ের জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি। কমিটির নেতা মীর্জা হাসান বলেন, সরকারের সঙ্গে হওয়া চুক্তি আমরা মানি না। চুক্তি অনুযায়ী কাজের বাস্তবায়ন না হলে গেটের তালা খোলা হবে না। এই কর্মসূচিতে অবস্থান বিক্ষোভে শামিল হয় অনেক পরিবার। বিকেল গড়িয়ে সন্ধ্যা হলেও আন্দোলন ওঠেনি। যার জেরে হাড়োয়া রোডে যান চলাচল সাময়িক বন্ধ হয়ে যায়। খবর পেয়ে ভাঙড় ২ নম্বর ব্লকের বিডিও, কাশীপুর থানার ওসি ঘটনাস্থলে গিয়ে কথা বলেন আন্দোলনকারীদের সঙ্গে।
এর আগে বেশ কয়েকবার আন্দোলনকারীরা তাঁদের দাবি নিয়ে জেলাশাসক এবং মহকুমা শাসকের দপ্তরে বৈঠক করেছেন। বুধবার পাওয়ার গ্রিড সাব কমিটির বৈঠক রয়েছে বারুইপুরে। তারপরেও বিক্ষোভ হওয়ায় হতবাক আধিকারিকরা। জমি কমিটির দাবি, অবিলম্বে বিদ্যাধরী নদী সংস্কার, এলাকায় হিমঘর নির্মাণ, টোনা স্বাস্থ্যকেন্দ্রের উন্নতিকরণ এবং বকেয়া মামলা দ্রুত প্রত্যাহার করতে হবে। তা না হলে নতুন করে আন্দোলন শুরু করবে ভাঙড়ের জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কমিটির দাবি মেনে ইতিমধ্যে ১২ কোটি টাকার মধ্যে সাড়ে ১১ কোটি টাকা দেওয়া হয়ে গিয়েছে। টোনা স্বাস্থ্যকেন্দ্রের উন্নতিকরণ করা হয়েছে। পাওয়ার গ্রিড এলাকায় হিমঘর তৈরির জন্য জমি চিহ্নিতকরণ ও অনুমোদন হয়ে গিয়েছে। বিদ্যাধরী নদীর পাড় বরাবর রাস্তা নির্মাণের  প্রস্তাব  পাঠানো হয়েছে।  পাওয়ার গ্রিড বিরোধী  আন্দোলনের সময় ৭৭টি মামলা হয়েছিল। এরমধ্যে ৪৬টি মামলার নিষ্পত্তি হয়েছে। এখন দশটি মামলার তদন্ত চলছে।
এ বিষয়ে জমি কমিটির যুগ্ম সম্পাদক মির্জা হাসান বলেন, চুক্তি অনুযায়ী বেশ কিছু কাজ হলেও অধিকাংশ কাজই বকেয়া রয়েছে। আমরা চাই, অবিলম্বে সেইসব কাজ শেষ করা হোক। যদিও এই আন্দোলনের যৌক্তিকতা নেই বলে জানিয়েছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, তাঁদের সব দাবি মেনে নেওয়া হয়েছে। চুক্তি অনুযায়ী কাজ হচ্ছে। সরকারি কাজ করতে গেলে একটু সময় দিতে হয়। তাঁরা একবার ছাড়া দু’বার আলোচনা করতে পারেন, কিন্তু যা করছেন, তা শোভনীয় নয়।

6th     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ