বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভুয়ো ওয়েবসাইট খুলে মেডিটেশন
ক্যাম্পের নাম করে টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুয়ো ওয়েবসাইট খুলে মেডিটেশন ক্যাম্পের নাম করে টাকা লুটছে প্রতারকরা। সাইটে ক্যাম্পের বিজ্ঞাপন দেখে অনেকে যোগাযোগ করছেন সেখানে। তাদের কথামতো অনলাইনে টাকা জমা করে ঠকছেন সাধারণ মানুষ। দীর্ঘদিন পেরিয়ে যাওয়ার পরেও মেডিটেশন ক্যাম্প নিয়ে কোনও বার্তা আসছে না। ভিন রাজ্যে বসেই টাকা হাতাচ্ছে প্রতারক চক্র। তদন্তে নেমে চিন্তিত পুলিস আধিকারিকরা। এই ধরনের সাইবার অপরাধ ঠেকাতে সতর্কতার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে।
পোস্তার এক বাসিন্দা কিছুদিন আগে অনলাইনে মেডিটেশন ক্যাম্পের ব্যাপারে খোঁজখবর নিচ্ছিলেন। খোঁজ করতে গিয়েই হৃষীকেষের একটি আশ্রমের খোঁজ পান তিনি। সেখানে নাকি মেডিটেশন ক্যাম্পও হয়। একইসঙ্গে বিভিন্ন ধরনের যোগের প্রশিক্ষণ দেওয়া হয়। তা দেখে উৎসাহিত হয়ে ওই ব্যক্তি ওই সাইটের মাধ্যমে যোগাযোগ করেন তাদের সঙ্গে। তাঁকে বলা হয়, এই ক্যাম্পে অংশ নিতে গেলে ৭৫ হাজার টাকা জমা করতে হবে। তিনি অনলাইনে সেই টাকা জমা করেন। সপ্তাহখানেক কেটে গেলেও উল্টোদিক থেকে কোনও উত্তর না আসায় ওয়েবসাইটে দেওয়া নম্বরে ফোন করেন তিনি। সেই ফোন কেউ ধরেননি। যে আশ্রমের কথা বলা হয়েছিল, সেখানে যোগাযোগ করেন ওই ব্যক্তি। তারা জানিয়ে দেয়, এই ধরনের কোনও মেডিটেশন ক্যাম্প তারা করছে না। আর তাদের নামে যে ওয়েবসাইট খোলা হয়েছে, সেটি জাল। তিনি প্রতারিত হয়েছেন বুঝতে পেরে জুন মাসের শেষ সপ্তাহে পোস্তা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতে পুলিস প্রতারণা, জালিয়াতি সহ একাধিক ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।
তদন্তে নেমে পুলিস জেনেছে, একটি চক্র এই কায়দায় দেশজুড়ে প্রতারণা করে বেড়াচ্ছে। চক্রটি মূলত উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে বসে এই কারবার চালাচ্ছে। এই কায়দায় তারা ৪০ থেকে ৫০ লক্ষ টাকা হাতিয়েছে বলে খবর। এমন আরও কিছু প্রতারণা চক্র গজিয়ে উঠেছে। যারা মেডিটেশন ক্যাম্পের নাম করে প্রতারণা করছে বলে অভিযোগ। তদন্তকারীদের ধারণা, কোভিডের সময় থেকেই এই ধরনের চক্র সক্রিয় হয়ে উঠেছে। টোপ দেওয়া হচ্ছে ইমিউনিটি বুস্ট-আপের। আর সেই ফাঁদে পা দিয়েই টাকা খোয়াচ্ছেন অনেকে। সেকারণে পুলিসের পরামর্শ, মেডিটেশন ক্যাম্প কোন সংস্থা করছে, তাদের সম্পর্কে আগে ভালো করে খোঁজখবর নেবেন। সংশ্লিষ্ট সংস্থার অস্তিত্ব আদৌ আছে কি না, তা যাচাই করবেন। যে ওয়েবসাইটে এই বিজ্ঞাপন দেওয়া হয়েছে, তা আসল নাকি জাল, তা জানার জন্য প্রয়োজনে পুলিসের সাহায্য নিতে পারেন।

5th     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ