বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

অভিনব কুলিং জ্যাকেটেই ফ্রান্সের
বাজার ধরছেন ফরাসডাঙার রূপম
পেলেন নব্য উদ্যোগপতির তকমা

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: সাবেক ফরাসি কলোনি থেকে একেবারে ফ্রান্সের মাটি। যে জনপদকে এককালে শাসন করেছিল ফরাসি উপনিবেশ, সেই দেশেই জয়পতাকা ওড়ালেন ভদ্রেশ্বরের বাঙালি তরুণ। শুধু তাই নয়, ফ্রান্সের নব প্রজন্মের সেরা দশ উদ্যোগপতির তালিকাতেও জায়গা করে নিয়েছেন রূপম ঘোষ। একাধারে তিনি ছাত্র ও উদ্যোগপতি। স্কুলজীবন থেকেই উদ্ভাবনের নেশা চেপে বসেছিল রূপমের উপর। উচ্চশিক্ষার হাত ধরেই শুরু হয় তাঁর গবেষণা। তাও আবার ফ্রান্সের মাটিতে। সেখানে নব্য উদ্যোগপতির সম্মানীয় তালিকায় স্থান পেয়েছে তাঁর উদ্ভাবন। কুলিং জ্যাকেট। যা প্রবল গরমেও ঠান্ডার অনুভূতি দেবে। এই জ্যাকেটের জন্যই ভদ্রেশ্বরের আলতাড়া গ্রামের রূপম ন’জন ফরাসি নব উদ্যোগপতির সঙ্গে একই পংক্তিতে স্থান করে নিয়েছেন। ২৭ জুন প্রেসিডেন্টের প্রাসাদে লিঁয় শহরের মেয়র গ্রেগরি ডুঁসে সম্মানিত করেছেন রূপমকে।
ইউরোপীয় বাণিজ্যজগৎ ও ফ্রান্সের পৃষ্ঠপোষকতায় তাঁর সৃষ্টিকে বাজারজাত করার উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে তাঁকে ফরাসি উদ্যোগপতি বোর্ডের সম্মানীয় সদস্যপদও দেওয়া হয়েছে। বিশ্বজুড়ে বাড়ছে উষ্ণতা। সেই প্রেক্ষিতেই তৃতীয় বিশ্বের এই যুবার উদ্ভাবন বিশেষভাবে নজর কেড়েছে বাণিজ্য মহলের। একচেটিয়া বাজার পাওয়ার আশায় ফ্রান্সের ব্যবসায়ীরা। রূপম বলেন, নব্যপ্রজন্মের উদ্যোগপতি নির্বাচন খুবই সম্মানের। পুরস্কার প্রদান অনুষ্ঠানে ছিলেন ফ্রান্সের যুব ও শিক্ষামন্ত্রী বিঁনে হমন। যেখানে দশজনের মধ্যে ন’জনই ফরাসি, সেখানে বাঙালি হিসেবে জায়গা করতে পেরে আমি গর্বিত। কুলিং জ্যাকেটকে দ্রুত বাজারজাত করার প্রয়াস নেওয়া হয়েছে। বিশ্ব উষ্ণায়নের কারণে যেভাবে তাপমাত্রা বাড়ছে, তাতে ভবিষ্যতে তাপপ্রবাহ থেকে বাঁচতে কুলিং জ্যাকেট ভরসা জোগাবে।
২০১৭ সাল। ভদ্রেশ্বরের স্কুল ছাত্র তৈরি করেছিল কুলিং জ্যাকেট। খুব জটিল কোনও যন্ত্র নয়, আবার তা নির্মাণের উপাদানও মূল্যবান কিছু নয়। সেই কারণেই কুলিং জ্যাকেট দেশ-বিদেশে নজর কেড়েছিল। রূপম জানিয়েছেন, তাঁর জ্যাকেটে সামনে ও পিছনে মোট তিনটি পাখা রয়েছে। আর জ্যাকেটের পিছনে রাখা আছে জলের বুদবুদ। সামনের পাখা দু’টি শরীরের গরম বের করে দেয়। আর পিছনের পাখাটি ঠান্ডা বাতাসের জোগান দেয় শরীরে। জ্যাকেটের টুপিতে রয়েছে সোলার প্যানেল। সেটিই ব্যাটারিকে সক্রিয় রেখে জ্যাকেট পরিধানকারীকে ঠান্ডা রাখে।
২০১৭ সাল থেকে সেটিকে লাগাতার বাণিজ্যিক রূপ দেওয়ার কাজ করেছেন রূপম। ইতিমধ্যে উদ্ভাবন করেছেন কম জ্বালানিতে চলতে পারে, এমন ড্রোন। সম্প্রতি তিনি ফ্রান্সে ‘এ গ্রেড’ গবেষক হিসেবে গিয়েছিলেন। তাঁর গবেষণা ও উদ্ভাবনী শক্তিই তাঁকে সেরা দশ নব্য উদ্যোগপতির ঈর্ষণীয় তালিকায় নিয়ে আসে। রূপমের বসতবাড়ির এলাকা একদা ছিল ফরাসি শাসিত। সেই রূপমই এখন ফরাসি দেশের বাণিজ্য জগতের অন্যতম কেষ্টবিষ্টু। ফলে শুধু উদ্যোগপতি নয়, কালের খেয়ালে ইতিহাসকে ফিরিয়ে দেওয়ার কারিগরও তিনি। -নিজস্ব চিত্র

5th     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ