বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

খেলার জগতে একের পর এক
তারকা দিয়েছে ভাই ভাই সঙ্ঘ
বারুইপুর

সংবাদদাতা, বারুইপুর: ভাই ভাই সঙ্ঘকে একডাকেই চেনে গোটা বারুইপুর। চিনবেই না কেন? এই ক্লাব যে ক্রীড়া জগৎকে একের পর এক তারকার জোগান দিয়েছে বছরের পর বছর ধরে। জেলা, রাজ্য, জাতীয় এমনকী আন্তর্জাতিক স্তরেও প্রতিনিধিত্ব করেছে এই ক্লাব থেকে উঠে আসা ক্রীড়াবিদরা। ফুটবল, বাস্কেটবল, সাঁতার, দাবা— সবেতেই ছাপ রেখেছে ভাই ভাই সঙ্ঘ। এখন তো তরুণীদের আত্মরক্ষার কৌশলও শেখানো হয়। নির্ভয়া প্রকল্পের অধীনে চলে ক্যারাটে কোচিং। শুধু খেলাধুলো বা শরীর চর্চাতেই সীমাবদ্ধ নেই ভাই ভাই সঙ্ঘের কর্মকাণ্ড। বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ও প্রাকৃতিক দুর্যোগের সময় সাহায্যের ডালি নিয়ে এই ক্লাবের সদস্যরা থাকেন প্রথম সারিতে।
দরমার বেড়া আর মাথায় প্লাস্টিকের ছাউনি। উকিলপাড়ার কয়েকজন একদিন এই অস্থায়ী কাঠামোতেই উদ্যোগ নিয়ে সরস্বতী পুজো করেছিলেন। সেই ক্ষুদ্র উদ্যোগই যে এভাবে দানা বেঁধে মহীরূহ হয়ে উঠবে, সেদিন তা কল্পনায় আসেনি তাঁদের। মূলত এই পাড়া লাগোয়া শাহজাহান রোডের বাসিন্দারাই তখন এগিয়ে এসেছিলেন ক্লাব গড়তে। মিশ্র এলাকা এটি। স্বাভাবিকভাবেই দুই সম্প্রদায়ের প্রত্যক্ষ অংশগ্রহণ ঘটেছিল ক্লাব গড়ে তোলার নেপথ্যে। সম্প্রীতির সূত্র ধরেই ক্লাবের নাম হয় ভাই ভাই সঙ্ঘ। এই এলাকাটি বারুইপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের মধ্যে পড়ে। 
এই ক্লাবে প্রশিক্ষণ নিয়েই কলকাতা ময়দান দাপিয়েছেন একাধিক ফুটবলার। ক্লাবের মুকুটে নতুন পালক যুক্ত করেছেন অমিত দাস। মোহনবাগান, ইস্ট বেঙ্গল ও মহামেডানে দাপটের সঙ্গে তিনি শাসন করেছেন ফুটবলকে। পরবর্তীকালে শুধু দেশকেই প্রতিনিধিত্ব করেননি, অধিনায়কত্বও করেছেন ব্লু জার্সিতে। এই গর্ব গোটা বারুইপুরের। তাঁর মতোই এই ক্লাবকে গর্বিত করেছে শেখ কল্যাণ, রবীন দত্ত, নিমাই মণ্ডল, অরুণ দত্ত, মহাদেব দত্ত চৌধুরী, তপন সাহা, পুলক ভট্টাচার্য, তপন ভট্টাচার্যরা। কলকাতার নামী ফুটবল টিমে নিয়মিত খেলেছেন তাঁরা। পাশাপাশি জেলা ও রাজ্যস্তরে ফুটবল প্রতিযোগিতাতেও অংশ নিয়ে নানা পুরস্কার ও পদক পেয়েছেন। সলিল বিশ্বাস ছিলেন এই ক্লাবেরই প্রাক্তন সম্পাদক। সাঁতারে শুধু এই ক্লাবের নাম নয়, গোটা দেশের মুখ উজ্জ্বল করেছিলেন তিনি। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বর্ণপদক ছিনিয়ে এনেছিলেন সলিল বিশ্বাস। তাঁর মৃত্যুর পর আজও তাঁর নামে সাঁতার প্রতিযোগিতা হয় বারুইপুরের আটঘড়ায়। আত্রেয়ী নন্দী রাজ্যস্তরের সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে রুপোর পদক লাভ করেছেন। দাবার কথাই বা ভুলব কী করে। র‍্যাপিড দাবা প্রতিযোগিতায় আন্তর্জাতিক স্তরে পদক পেয়েছেন এই ক্লাবের সদস্য কাশীশ্বর মজুমদার। ডঃ সুস্মিতা দে এই এলাকারই বাসিন্দা। ছোট থেকেই তাঁকে টানত বাস্কেটবল। ভাই ভাই সঙ্ঘের হাত ধরে মাঠে নামা তাঁর। আর এই খেলাই তাঁকে পরিচিতি দিয়েছে ক্রীড়া জগতে। জেলা ও রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নিয়ে সুস্মিতা একাধিক পদক লাভ করেছেন। আরেক মেয়ে সুস্মিতা লাহাও সুনাম কুড়িয়েছেন বাস্কেটবলে। তিনিও রাজ্যস্তরের প্রতিযোগিতায় অংশ নিয়ে বহু পুরস্কার ঝুলিতে ভরেছেন। 
ক্লাবের নিজস্ব ফুটবল টিম রয়েছে। ‘অভিযাত্রী’ নামেই তা পরিচিত। জেলাস্তরে ডিভিশনে নিয়মিত ফুটবল খেলে এই ক্লাব। ক্রীড়া জগতে যাদের এত অবদান, সেই ভাই ভাই সঙ্ঘের পাশে এসে দাঁড়িয়েছে রাজ্যের যুবকল্যাণ দপ্তর। ক্লাবের উন্নয়নে আর্থিক অনুদান দিয়েছে সরকার। তৈরি হয়েছে জিম, কেনা হয়েছে খেলার সরঞ্জাম। এখানেই নিয়মিত প্রশিক্ষণ নেন শতাধিক যুবক-যুবতী। সম্পাদক অলোক নস্কর বলেন, প্রতি বৃহস্পতি, শনি ও রবিবার এলাকার ২৫ জন দুঃস্থ ছেলেকে ফুটবলের প্রশিক্ষণ দেওয়া হয়। মেয়েদের জন্য আলাদা করে যোগা ক্লাস হয় রবিবার। আমরা খেলাধুলোর পাশাপাশি প্রতি বছর দুর্গাপুজোর সময় জেলার কৃতী পড়ুয়া ও ক্রীড়া জগতের ব্যক্তিদের সম্মাননা জ্ঞাপন করি। আমাদের ক্লাবেই রয়েছে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা। কোভিডকালে এই অক্সিজেন বহু মানুষের প্রাণ বাঁচিয়েছে। এবার আমাদের লক্ষ্য, অ্যাম্বুলেন্স ও শববাহী গাড়ির ব্যবস্থা করা। এর জন্য আবেদন করেছি। স্থানীয় সাংসদকে অনুরোধ করেছি। -নিজস্ব চিত্র

1st     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ