বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভোজ্য তেলের দাম বৃদ্ধির
জন্যই মহার্ঘ পাঁপড় ভাজা
রথ উৎসবে চিন্তায় বিক্রেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরষের তেলের দাম অস্বাভাবিক বেড়েছে। ফলে পাঁপড় ভাজার দাম বাড়াতে হয়েছে’- গড়িয়াহাট থেকে সল্টলেক যে দোকানেই যাওয়া হোক না কেন, সবারই বক্তব্য, এই একটাই। গড়ে এক থেকে তিন টাকা দাম বেড়েছে রথের পাঁপড় ভাজার। মূল্যবৃদ্ধির আঁচ সবথেকে বেশি পড়েছে কচিকাঁচাদের উপর। পকেট মানি জমিয়ে রথ টানার পর পাড়ার দোকানে পাঁপড়ের টানে হাজির হয় তারা। আজ বিকেলে তাদের মুখ হাঁড়ি হয়ে যাবে বলে আশঙ্কা। এই আন্দাজে মন খারাপ তেলেভাজাওয়ালাদেরও। তবে বাচ্চাদের খানিকটা ডিসকাউন্ট মিলবে বলে জানিয়েছেন, হাতিবাগানের তেলেভাজা বিক্রেতা সমীর হান্ডা।
গতবছর এলাকা বিশেষে পাঁচ থেকে ১০ টাকা ছিল পাঁপড় ভাজার দাম। বড় মাপেরগুলো দশ টাকা ছিল। ছোটগুলোর দাম পাঁচ থেকে সাত টাকা। এবার তার সঙ্গে এক থেকে দু’টাকা যোগ হতে চলেছে বলে দোকানদারদের বক্তব্য। তেলেভাজা বিক্রেতাদের যুক্তি, গতবছর এসময় দেড়শো টাকার আশপাশে ছিল সরষের তেল। রিফাইন্ড তেলের দাম ছিল তার থেকে একটু কম। এবার সবকটি তেলের দাম গড়ে চল্লিশ থেকে পঞ্চাশ টাকা বেড়েছে। ফলে পাঁপড় ভাজার দাম বাড়াতে হয়েছে বাধ্য হয়ে। তেলেভাজার দোকানে মূলত ভিড় হয় বেশি বয়স্কদের। দোকানদারদের বক্তব্য, রথের দিন পাঁপড় কেনার জন্য দোকানে ঝেঁপে আসে বাচ্চারা। তাদের আবদার মেটাতে মেটাতেই বিকেল-সন্ধ্যা কেটে যায়। এবার তাদের আবদার মেটানো কঠিন হয়ে যাবে।
এই সময় জগন্নাথ দেব শরীর সারাতে ছাপ্নান্ন ভোগের পরিবর্তে আয়ুর্বেদিক পথ্য খান। মিছরি, পলতা পাতার বড়া, ছোলা ইত্যাদি থাকে পথ্যে। সেই সূত্রেই রুচি ফেরাতে রথের দিন কী পাঁপড়ের আমদানি? পাঁপড়ের সঙ্গে রথের যোগসূত্র স্থাপন কীভাবে হল, তা নিয়ে গবেষণা চলতে পারে। তবে কোনও গবেষণা ছাড়াই এটা নিশ্চিত করে বলা যায়, বাঙালির রথ, পাঁপড়-জিলিপি ছাড়া মোটেও সম্পূর্ণ নয়।

1st     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ