বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ফ্লাইওভারে বিকল গাড়ি দ্রুত সরাবে
উচ্চক্ষমতার মিনি রেকার
ভ্যান কিনছে লালবাজার

স্বার্ণিক দাস, কলকাতা: নিত্যদিন গাড়ি বিগড়ে যাচ্ছে মা ফ্লাইওভারে। দ্বিতীয় হুগলি সেতুর উপরেও মাঝেমধ্যেই বড় ট্রেলার, লরি খারাপ হওয়ার খবর আসে ট্রাফিক কন্ট্রোল রুমে। কলকাতা পুলিসের অন্তর্ভুক্ত বিডি রোডে‌ও একই ছবি। তার জন্য সমস্যায় পড়েন অন্যান্য যাত্রীরা। গাড়ির সারি টপকে ঘটনাস্থলে পৌঁছতে রীতিমতো বেগ পেতে হয় উদ্ধারকারী রেকারের। যাত্রীদের দীর্ঘক্ষণ আটকে থাকতে হয় যানজটে। তাই যাত্রী দুর্ভোগ কমাতে আকারে ছোট কিন্তু উচ্চ ক্ষমতা সম্পন্ন মিনি রেকার কিনছে লালবাজার। ট্রাফিক বিভাগ সূত্রে খবর, ইতিমধ্যেই ৪টি ল্যান্ড-রোভার মিনি রেকারের বরাত দেওয়া হয়ে গিয়েছে। 
কলকাতা পুলিসের হিসেবে বলছে, মা ফ্লাইওভারে প্রতিদিন গড়ে ৪টি গাড়ি খারাপ হয়ে যায়। আর তা অফিস টাইমে হলে তো কথাই নেই। উড়ালপুলের উপরেই লেগে যায় লম্বা জ্যাম। খারাপ হয়ে যাওয়া গাড়ি সরিয়ে যানজট মোকাবিলায় আগেই উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিস। খারাপ হওয়া গাড়ি উদ্ধারে সব সময়ের জন্য দু’টি রেকার ভ্যান মোতায়েন রাখে পুলিস। তবে তা আকারে বিরাট। খারাপ হয়ে যাওয়া গাড়ির খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছতে ন্যূনতম যেটুকু সময় লাগে তাতেই অন্তত ১০০ গাড়ির লাইন লেগে যায়। লালবাজারসূত্রে খবর, মা ফ্লাইওভারের খারাপ গাড়ি সরানো তুলনামূলকভাবে অনেক সহজ। কারণ সেখানে সবই হালকা গাড়ি। তবে কলকাতা পুলিসের মাথা ব্যথার কারণ দ্বিতীয় হুগলি সেতু, বিটি রোড এবং বন্দর এলাকা। ট্রাফিক বিভাগের দাবি, এই সমস্ত এলাকায় ভারী মালবাহী গাড়ির সংখ্যা বেশি। তা খারাপ হয়ে গেলে ক্রেন দিয়ে টেনে সরাতে বেশ খানিকটা সময় লেগে যাচ্ছে। তাতে দুর্ভোগে পড়ছেন সাধারণ মানুষ। রাস্তায় যানজট তৈরি হচ্ছে। কোন‌ও কোন‌ও ক্ষেত্রে আটকে থাকতে হচ্ছে অ্যাম্বুলেন্সকেও। এই সমস্ত বিষয়ে মাথায় রেখে নয়া উদ্যোগ নিয়েছে লালবাজার। 
পুলিস সূত্রে খবর, সম্প্রতি দ্বিতীয় হুগলি সেতুতে ১৮ চাকার ট্রেলার সরানোর জন্য অত্যাধুনিক মিনি রেকার দিয়ে পরীক্ষা করা হয়। দেখা গিয়েছে, ছোট ম্যাটাডর আকৃতির হলেও এধরনের রেসকিউ ভ্যানের টানার ক্ষমতা অনেক বেশি। ২০-২৫ হাজার কেজির ট্রেলার সরানোর ক্ষমতা রয়েছে উন্নত মানের এই মিনি রেকারের। অন্যদিকে, এই রেকারের দৈর্ঘ্য এবং প্রস্থ কম হওয়ায় সহজেই ঘটনাস্থলে পৌঁছে যেতে পারে। ফলে যানজটের দুর্ভোগ অনেকটাই কমবে বলে মনে করেন সংশ্লিষ্ট পুলিসকর্তারা। কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (ট্রাফিক) পান্ডে সন্তোষ বলেন, ব্যস্ত রাস্তায় দ্রুত গাড়ি সরানোর জন্য এই ধরনের উচ্চক্ষমতা সম্পন্ন রেকার ভ্যানের বরাত দেওয়া হয়েছে। পরীক্ষায় আমরা দেখেছি, এই রেকারের শ঩঩ক্তি (টর্ক) এবং ‘পুলিং পাওয়ার’ বেশি। আপাতত চারটি জায়গায় ভ্যান রাখার কথা হয়েছে। বন্দর এলাকার রাস্তায়, দ্বিতীয় হুগলি সেতুর টোল প্লাজার সামনে এবং বি টি রোডের চিড়িয়া মোড় এলাকায় তিনটি ভ্যান রাখা হবে। অন্যটি মা ফ্লাইওভারের জন্য পরমা আইল্যান্ডে রাখা হতে পারে। 

1st     July,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ