বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

বণ্টন না হওয়া ভোটার কার্ড এবার
বাতিলের পরামর্শ নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভোটার কার্ড বণ্টন না হলে এবার সেগুলি বাতিল করা হতে পারে। নির্বাচন কমিশন সেই রকমই পরামর্শ দিয়েছে রাজ্যগুলি। অর্থাৎ, কার্ডে দেওয়া ঠিকানায় যদি ওই ভোটারকে না পাওয়া যায়, বা তাঁর যদি মৃত্যু হয়ে থাকে, তাহলে সব দিক খতিয়ে দেখে সেই ভোটারের নাম ওই ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে। বাতিল করা হবে কার্ডটিকেও। এতদিন এরকম পরিস্থিতে এই কার্ডগুলি বুথ লেভেল অফিসারদের (বিএলও) কাছে পড়ে থাকত। আধিকারিকদের ধারণা, এইসব কার্ডের যাতে অপব্যবহার না হয়, সে কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।
ডাক বিভাগের মাধ্যমে বাড়ি বাড়ি ভোটার কার্ড পৌঁছে দেওয়ার ব্যবস্থা শুরু হয়েছে। কিন্তু তাতে দেখা যাচ্ছে, বহু রাজ্যেই একটা বড় সংখ্যক কার্ড ফেরত চলে এসেছে। হরিয়ানা, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে এই হার ৮-১০ শতাংশ। রাজ্যগুলি তাই জানতে চেয়েছিল, ফেরত চলে আসা কার্ডের ভবিষ্যৎ কী। কমিশন তাতে জানায়, ডাক বিভাগ থেকে ফিরে আসার পর কোনও বিধানসভার ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসার (ইআরও) বুথ লেভেল অফিসারদের সেই কার্ডগুলি বাড়ি বাড়ি গিয়ে দেওয়ার নির্দেশ দেবেন। ১৫ দিনের মধ্যে এই কাজ শেষ করতে হবে। এক্ষেত্রে দু’টি বিষয় মাথায় রাখতে হবে। প্রথম হল, কার্ড বণ্টন করার সময় যদি দেখা যায়, তাতে কোনও ভুলত্রুটি রয়েছে, তাহলে ওই বিএলও সেই ভোটারের সাহায্যে ফর্ম ৮ পূরণ করে জমা দেবেন। দ্বিতীয়ত, ঠিকানায় না পাওয়া গেলে সেই কার্ড আবার ইআরও অফিসে ফিরিয়ে আনতে হবে। তারপর কমিশনের আইন দেখে সেই কার্ডটি বাতিল করে দেওয়ার প্রক্রিয়া শুরু করতে হবে। ভোটার কার্ড বণ্টনের গোটা প্রক্রিয়াটি জেলা নির্বাচনী আধিকারিকরা পর্যবেক্ষণ করবেন। প্রয়োজনে বিএলও’দের প্রশিক্ষণ দেওয়ার কথাও বলেছে কমিশন।

26th     June,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ