বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বিমানবন্দরে বিক্ষোভ যাত্রীদের
রানওয়ে বন্ধ করে দেওয়ার হুমকি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইলট না থাকায় একটি বেসরকারি সংস্থার বিমান ছাড়তে দেরি। দীর্ঘক্ষণ বিমানে বসে থাকার পর ধৈর্য হারিয়ে ক্ষোভ যাত্রীদের মধ্যে। বিমানবন্দরে তাঁরা বিক্ষোভও দেখান। এমনকী রানওয়েতে বসে অবরোধের হুমকিও দেন। বেশ কিছুক্ষণ ধরে বিক্ষোভ চলে। শেষপর্যন্ত বিমানবন্দরের উচ্চপদস্থ আধিকারিকরা ও সিআইএসএফ গিয়ে যাত্রীদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে। যাত্রীদের ক্ষোভ-বিক্ষোভ প্রশমিত হওয়ার পর সন্ধ্যা ৬টা নাগাদ বিমান রওনা দেয়। ঘটনাটি ঘটেছে বুধবার। দমদম বিমানবন্দরে।
বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, এদিন বেসরকারি বিমান সংস্থাটির এসজি ৩২৮ বিমান বাগডোগরা থেকে ৮টা ৪৫ মিনিটে রওনা দেয়। সেটির বেঙ্গালুরু যাওয়ার কথা ছিল। কিন্তু সংস্থার সিস্টেমে যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি সময়মতো ছাড়তে পারেনি। জানা যায়, ওই সংস্থার বৈদ্যুতিন সিস্টেম এদিন ভোর থেকে কাজ করছিল না। এরপর ১টা ২৫ মিনিট নাগাদ বিমানটি বাগডোগরা থেকে রওনা দেয়। জ্বালানি কম থাকার কারণে সেটির মুখ কলকাতার দিকে ঘুরিয়ে দেওয়া হয়। ২-২৬ মিনিট নাগাদ বিমানটি কলকাতায় এসে পৌঁছয়।
এরপরই পরিস্থিতি অন্য মোড় নেয়। বিমানবন্দর সূত্রে খবর, রানওয়ের ঠিক কাছে ট্যাক্সি বে’তে বিমানটি রাখা হয়। সেখানে সেটিতে জ্বালানি ভরা হচ্ছিল। এরমধ্যে যে পাইলট ওই বিমান চালাচ্ছিলেন তাঁর ডিউটির সময়সীমা শেষ হয়ে যায়। প্রসঙ্গত প্রত্যেক পাইলটের নির্দিষ্ট ফ্লাইং আওয়ার থাকে। এদিন কলকাতায় নামার পর ওই এসজি ৩২৮ বিমানের পাইলটের ফ্লাইং আওয়ার শেষ হয়ে গিয়েছিল। সেই যুক্তিতে তিনি বিমান থেকে নেমে যান। যাত্রীরা বিমানেই বসে থাকতে হয়। দীর্ঘক্ষণ বসে থাকার পর যাত্রীদের অধিকাংশ অধৈর্য হয়ে পড়েন। ক্রমশ উত্তপ্ত হয়ে পড়েন তাঁরা। এরপর বিমান থেকে বেশ কয়েকজন যাত্রী ট্যাক্সি বে’তে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন। অনেকে রানওয়েতে বসে বিক্ষোভ দেখাবেন বলে হুঁশিয়ারি দেন। বিক্ষোভের খবর ছড়িয়ে পড়ার পর ছুটে আসেন বিমানবন্দরের উচ্চপদস্থ আধিকারিকরা। বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফের একটি টিমও আসে। তারপর যাত্রীদের সঙ্গে কথা বলে ক্ষোভ-বিক্ষোভ মেটানোর চেষ্টা চলে। তবে বিকেল ৪টা-৫টা পর্যন্ত প্রায় এক ঘণ্টা এই বিক্ষোভ চলেছে। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, পাইলট নেমে যাওয়ার পর তাঁর বিকল্পের ব্যবস্থা করতে বেশ খানিকটা সময় লাগে বিমান সংস্থাটির। তারপর পাইলট, কেবিন ক্রু-এর ব্যবস্থা হওয়ার পর সন্ধ্যা ছ’টার সময় বিমানটি যাত্রীদের নিয়ে বেঙ্গালুরু রওনা দেয়। 

26th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ