বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

অভিজ্ঞতার অভাবেই দুর্ঘটনা,
দাবি করছেন রোয়িং আম্পায়ার
‘ঝড়ে পাড়ের কাছে নিয়ে যেতে হয় বোট’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোয়িংয়ে সম্পূর্ণটাই ব্যালান্সের খেলা। তাই ঝড় এলে কখনই জোড়ে দাঁড় বাইতে নেই। সব সময় এই পরামর্শই দেওয়া হয় শিক্ষার্থীদের। বলা হয়, কালো মেঘে আকাশ ঢাকলে বা ঝড় উঠলে বোটকে কাছাকাছি কোনও পাড়ে নিয়ে যেতে। প্রতিকূল আবহাওয়ায় এটাই রোয়িংয়ের ‘থাম্ব রুল’। রবীন্দ্র সরোবরে মর্মান্তিক দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এমনটাই জানালেন রোয়িং আম্পায়ার তথা বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক সুরভি মিত্র। 
দুই ছাত্রের মৃত্যুর ঘটনা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। মৃত ছাত্রের পরিবারের প্রশ্ন, প্রশিক্ষক কি শিক্ষার্থীদের সঠিকভাবে ‘গাইড’ করেছিলেন? রোয়িংয়ের সময় একজন প্রশিক্ষকের কী ভূমিকা থাকে? সুরভি মিত্র বলেন, বোট ধরে রাখতে বলা হয়। রোয়িং বোট ফাইবার দিয়ে তৈরি। ফলে সেটি কখনই জলে ডুববে না। সতীর্থদেরও একসঙ্গে থাকার পরামর্শ দেওয়া হয়। এমন পরিস্থিতিতে বোট নিয়ে নিকটবর্তী পাড়ে যেতে নির্দেশ দেন প্রশিক্ষক। তবে এক্ষেত্রে তা হয়নি বলেই দুর্ঘটনা ঘটেছে। আম্পায়ারের বক্তব্য, সৌরদীপ ও পূষণ মাস দেড়েক হল প্রশিক্ষণ নিচ্ছে। তাদের অভিজ্ঞতা নেই বললেই চলে।
প্রসঙ্গত, দুর্ঘটনার কবল থেকে বেঁচে ফেরা সংস্কার চন্দ্র বলেছে, দ্বিতীয় আইল্যান্ড থেকে প্রথম আইল্যান্ডে আসার সময়ে কালো মেঘ নজরে আসে। সেই কারণে আমরা দ্রুত পাড়ে পৌঁছনোর জন্য জোড়ে দাঁড় বাইতে শুরু করি। কিছুক্ষণের মধ্যেই দমকা হাওয়ায় ভারসাম্য নষ্ট হয় বোটের। সুরভি মিত্র বলছেন, প্রতিকূল পরিস্থিতিতে যে সিদ্ধান্ত শিক্ষার্থীরা নিয়েছিল, তা মারাত্মক ভুল ছিল। এখানেই নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে। তাহলে বোটের প্রশিক্ষক কি আদৌ ‘থাম্ব রুল’ সম্পর্কে জানিয়েছিলেন শিক্ষার্থীদের? সুরভি মিত্রের বক্তব্য, মাথা ঠান্ডা রেখে সেই সময়ে পাড়ের কাছাকাছি বোট নিয়ে চলে এলে বেঁচে যেত রোয়াররা। ওরা তো মাস দেড়েক হল রোয়িং শিখছে। ওদের পক্ষে এত কিছু জানা সম্ভব নয়। 
সূত্রের খবর, তিনটি রোয়িং ক্লাবের কর্তাদের সঙ্গে আজ, বৃহস্পতিবার পুলিস কমিশনারের যে বৈঠক হওয়ার কথা ছিল, তা শুক্রবার হবে। প্রসঙ্গত, ইতিমধ্যেই নিজেদের মধ্যে একটি বৈঠকে করেছে লেক ক্লাব, ক্যালকাটা রোয়িং ক্লাব এবং বেঙ্গল রোয়িং ক্লাবের সদস্যরা। সেখানে সিদ্ধান্ত হয়েছে, রোয়ারদের নিরাপত্তার স্বার্থে অবিলম্বে ডিজেল চালিত বোট সরোবরে নামাতে হবে। কোনও কারণে বোট উল্টে গেলে রোয়ারদের দ্রুত জল থেকে উদ্ধার করা সম্ভব হবে। সূত্রের খবর, পুলিস কমিশনারের সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দিতে চলেছেন ক্লাব কর্তারা।

26th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ