বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

তাহেরপুরে পুরদপ্তরের প্রশংসায়
পঞ্চমুখ সিপিএম জনপ্রতিনিধিরা

রাহুল চক্রবর্তী, কলকাতা: রাজ্যের ১০৮টি পুরসভা নির্বাচনে লাল পতাকা তুলে ধরে সিপিএম চমক দিয়েছিল তাহেরপুরে। কিন্তু তৃণমূল সরকারের পুরদপ্তরের আয়োজিত কর্মশালায় হাজির হয়ে এই উদ্যোগের প্রশংসা করতে কুন্ঠাবোধ করলেন না সিপিএমের সেখানকার পুর প্রতিনিধিরা। 
মঙ্গলবার নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এক কর্মশালার আয়োজন করেছিল রাজ্যের পুরদপ্তর। সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই কর্মশালা চলে। যেখানে পুরসভার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, চেয়ারম্যান ইন-কাউন্সিল, মেয়র, মেয়র ইন কাউন্সিলের সদস্যদের কাজ হাতে-কলমে শেখানো হয়। বিশেষ করে কিছুদিন আগেই রাজ্যের ১০৮টি পুরসভার নির্বাচন হয়েছে। ফলে পুরবোর্ডে অনেক সদস্যই নতুন রয়েছেন, তাঁদের কাজকর্ম বিস্তারিতভাবে তুলে ধরা হয় গ্রাফিক্সের মাধ্যমে। এরপর পুরসভার চেয়ারম্যানদের সঙ্গে প্রশ্ন-উত্তর পর্বে যোগ দেন মন্ত্রী ফিরহাদ হাকিম ও পুরদপ্তরের আধিকারিকরা।
কিন্তু দিনভর ধরে চলা এই কর্মশালায় নজর কাড়ল তাহেরপুর। গত পুরসভা নির্বাচনে এই পুরসভা দখল করে বামফ্রন্ট। সেই পুরসভার সিপিএমের চেয়ারম্যান উত্তমানন্দ দাস ও ভাইস চেয়ারম্যান শোভা শীল সারাদিনই হাজির ছিলেন কর্মশালায়। পুরমন্ত্রী যে বার্তা দিয়েছেন, তা তাঁরা মন দিয়ে শুনেছেন। আবার পুর দপ্তরের আধিকারিকদের বক্তব্য শুনে তা লিখেও রেখেছেন। চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান দু’জনেই জানিয়েছেন, সরকারি অনুষ্ঠানে না আসার কোনও কারণ নেই। আমন্ত্রণ জানানো হয়েছিল। ফলে এই কর্মশালার গুরুত্ব উপলব্ধি করে যোগ দেওয়া হয়েছে।
সকালে রেজিস্ট্রেশন পর্ব থেকে প্রথমার্ধে আলোচনা চক্র। তারপর মধ্যাহ্ন ভোজের পর্ব। সেটা শেষ করে দ্বিতীয়ার্ধে আবার আলোচনা চক্র — সবেতেই দেখা মিলেছে তাহেরপুরের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানকে। চেয়ারম্যান উত্তমানন্দবাবু বলেছেন, এমন উদ্যোগ সত্যিই প্রশংসীয়। এখানে এসে অনেক কিছু শিখতে পেরেছি। প্রথমবারের চেয়ারম্যান, এই কর্মশালা কাজ শেখার ক্ষেত্রে অনেকটাই উপকার করেছে।
পুরমন্ত্রীর সঙ্গে একবার দেখাও হয়েছে বাম পরিচালিত পুরসভার চেয়ারম্যানের। সেই অনুভূতিটাও ব্যক্ত করেছেন উত্তমানন্দ দাস। তিনি বলেছেন, মন্ত্রী ফিরহাদ হাকিম খুবই আন্তরিক ছিলেন! আমায় বলেছেন, এলাকার উন্নয়ন সংক্রান্ত কোনও সমস্যা-প্রয়োজন থাকলে, দপ্তরে এসে যোগাযোগ করতে। কিছুদিন আগে হাউস ফর অল প্রজেক্টে সরকারের কাছ থেকে ৪ কোটি ৮১ লক্ষ টাকা গিয়েছে। উপপ্রধান শোভা শীল বলেছেন, এই ধরনের উদ্যোগ হলে, অবশ্যই আবার আসব। 

26th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ