বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মৃতপ্রায় আদিগঙ্গার জলপ্রবাহে নানা বাধা
রাজ্য সরকারের জবাব চাইল গ্রিন
ট্রাইব্যুনাল, গঠন করে দিল কমিটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদিগঙ্গার হাল ফেরাতে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ গুরুত্বই পাচ্ছে না। উল্টে দুর্গন্ধ যুক্ত মৃতপ্রায় এই জলপ্রবাহে নানা বাধা সৃষ্টি করে ভয়ঙ্কর পরিণতি তৈরি করা হয়েছে। এমন গুরুতর অভিযোগের পরিপ্রেক্ষিতে ছয় সপ্তাহের মধ্যে সরকারি সব পক্ষের জবাব চাইল ট্রাইব্যুনাল। বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের নিয়ে গঠন করে দিল ছয় সদস্যের উচ্চ পর্যায়ের কমিটিও। মঙ্গলবার ট্রাইব্যুনাল এই নির্দেশ দিয়েছে। ২১ জুলাই মামলার পরবর্তী শুনানি দিন ধার্য হয়েছে। কলকাতার হেস্টিংস পয়েন্ট থেকে শুরু হয়ে শামুকপোতায় বিদ্যাধরী নদীতে মিশেছে আদিগঙ্গা। বর্তমানে যাকে কার্যত নালায় পরিণত করা হয়েছে। সেই অবস্থা বদলাতে ২০২০’র নভেম্বর ট্রাইব্যুনাল একগুচ্ছ নির্দেশ দেয়। কারা তা পালন করবে, তাও বলা ছিল সেই নির্দেশে। নির্দেশ পালন করে রিপোর্ট দিতেও বলা হয়েছিল। তবে তা হয়নি। ইতিমধ্যে কেটে গিয়েছে প্রায় ১৯ মাস। কার্যত এই জলপ্রবাহের পুনরুজ্জীবনের স্বার্থে কিছুই করা হয়নি বলে ফের ট্রাইব্যুনালেই অভিযোগ এনেছেন পরিবেশবিদ সুভাষ দত্ত। 
সুভাষবাবুর মূল অভিযোগগুলি হল—১: যে ৭৭টি নর্দমার জল নদীতে পড়ে, তা বন্ধ করা বা পরিশোধনের ব্যবস্থা করা হয়নি। ২: নদীর দুই পাড়ের জবরদখল সরানো হয়নি। ৩: পাড়ে থাকা খাটাল উৎখাত না করা। ৪: নদীর দুই পাড়ের জমিতে বেড়া না দেওয়া। ৫: জলপ্রবাহে বাধা তৈরি করায় মেট্রো রেল সহ অন্যদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া। ৬: পাড়ে আবর্জনার স্তুপ তৈরি হওয়া। এসব অভিযোগের প্রমাণ হিসেবে সুভাষবাবু পেশ বহু আলোকচিত্র পেশ করেছেন। এছাড়াও তাঁর আরও অভিযোগ— ১. আলিপুর সেতু থেকে কালীঘাট সেতু পর্যন্ত এক কিলোমিটার নদীপথকে কংক্রিটে মুড়ে ফেলতে উদ্যোগী কেএমডিএ। ২: রাজপুর-সোনারপুরে জল সরবরাহের জন্য নদীর বুকেই কংক্রিটের থাম বানিয়ে পাইপলাইন স্থাপন। ৩: কালীঘাট পয়েন্টে এত নিচু সেতু হয়েছে যে, সেখানে আবর্জনা আটকে যাচ্ছে। 
তথ্য অনুযায়ী কালীঘাটে ভাটার সময় আদিগঙ্গার জলে ফিকাল কলিফর্মের পরিমাণ ৪৬০ লক্ষ এমপিএন। যেখানে জলে এমন জীবাণুর নিরাপদ মাত্রা হল ১০০ মিলিলিটার জলে ৫ হাজার এমপিএন। সোজা কথায়, এই জল ব্যবহারের অযোগ্য।

25th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ