বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

নবীশ সাঁতারুদের জন্য লোহার জাল,
নজরদারিতে লাইফ সেভার ট্রেনারও
সতর্কতা কলেজ স্কোয়ার, হেদুয়ায়

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: কলকাতার কলেজ স্কোয়ার থেকে হেদুয়া। এক শতাব্দীর বেশি সময় ধরে চলে আসছে সাঁতার প্রশিক্ষণ। প্রথম এশিয়ান গেমসে কলকাতার এক সাঁতারু রুপোর পদকও জিতেছিলেন। তবে অতীতে এই দুই সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রেই ঘটেছে দুর্ঘটনা। করোনা পর্ব কাটিয়ে দু’বছর পর আবার ছন্দে ফিরেছে এই কেন্দ্র দু’টি। এবার দুর্ঘটনা এড়াতে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। নবীশ সাঁতারুরা যাতে কোনওভাবে গভীর জলে যেতে না পারে, সেজন্য লোহার জালের প্রাচীর দেওয়া হয়েছে। সেই সঙ্গে শংসাপত্র পাওয়া লাইভ সেভার ট্রেনারদের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।
কলেজ স্কোয়ারে বর্তমানে চারটি ক্লাব সাঁতারের প্রশিক্ষণ দেয়। ছোট থেকে বড়, আড়াই হাজারের বেশি মানুষ এখানে প্রশিক্ষণ নেয়। জল আসে গঙ্গা থেকে। অতীত এটি পুকুর ছিল। পরে তা পুলের আকার নিয়েছে। তাই মাঝখান গভীর। নবীশদের একেবারে ধারের দিকে প্রশিক্ষণ দেওয়া হয়। তারা যাতে বেশি গভীরে হঠাৎ চলে না যায়, তার জন্য নির্দিষ্ট এলাকায় লোহার তারের জাল দেওয়া হয়েছে। বছর দু’য়েক আগেও তা ছিল না। এখানকার কলেজ স্কোয়ার সুইমিং ক্লাব ১০৫ বছরের পুরনো। ১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই ক্লাব কর্তৃপক্ষ পাশেই একটি ঝাঁ চকচকে ফিল্টার ওয়াটার পুল তৈরি করেছে নবীশদের জন্য। ক্লাব সম্পাদক গৌতম মল্লিক বলেন, সুরক্ষা সংক্রান্ত সবরকম ব্যবস্থা রাখা হয়েছে। সিসি ক্যামেরায় নজরদারিও করা হয়। কলেজ স্কোয়ারেই রয়েছে ৯৯ বছরের পুরনো ক্লাব বউবাজার ব্যায়াম সমিতি। ১৯২৩ সাল থেকে পথচলা। এই ক্লাবের সাঁতারু আশু দত্তই প্রথম এশিয়ান গেমসে রুপো জিতেছিলেন। ক্লাব সম্পাদক বিপ্লব ঘোষ বলেন, করোনার আগেই আমরা নবীশদের জন্য লোহার জালের প্রাচীর দিয়েছি। সেই সঙ্গে শংসাপত্র পাওয়া লাইভ সেভার ট্রেনার রাখা হচ্ছে। তাঁদের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে। কলকাতা পুরসভার গাইডলাইন অনুযায়ী নিরাপত্তা সংক্রান্ত সমস্ত ব্যবস্থা নিয়েছি।
কলেজ স্কোয়ারের ইয়ংম্যান ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েন অব ক্যালকাটার সম্পাদক দেব হাজরা বলেন, আমরাও নবীশদের জন্য এ বছর লোহার জালের প্রাচীর দিয়েছি। লাইভ সেভিং সরঞ্জামও রাখা হয়েছে। অন্যদিকে, হেদুয়ার সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে তিনটি ক্লাব রয়েছে। সেখানেও নবীশদের জন্য মূল সাঁতার কেন্দ্রে লোহার জালের প্রাচীর দেওয়া হয়েছে। হেদুয়ার দি সেন্টার সুইমিং ক্লাবও ১৯১৭ সালে প্রতিষ্ঠিত। এই ক্লাবের সম্পাদক শঙ্করনাথ দাস বলেন, করোনার জেরে দু’বছর পর সাঁতার চালু হয়েছে। আমরাও তার আগেই নবীশদের জন্য লোহার জালের প্রাচীর দিয়েছি।

25th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ