বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বনগাঁয় একদিনে ৬ কোটি টাকার
বেশি চোরাই সোনা উদ্ধার, ধৃত ২

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বাংলাদেশে পণ্য রপ্তানি করে ফিরছিল খালি ট্রাক। চালক ছাড়া ওই ট্রাকে আর কেউ ছিল না। খালি চোখে দেখে বোঝার উপায় নেই, ওই ট্রাকের পেটেই লুকিয়ে রয়েছে প্রায় ৬ কোটি টাকার সোনা। পেট্রাপোল সীমান্ত টপকে ট্রাকগুলি এদেশে ঢোকার পর বিএসএফের ১৭৯ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা প্রতিদিনই রুটিন তল্লাশি চালান। সোমবার এই ট্রাকেও খানাতল্লাশি চালানো হয়। প্রথমে তেমন কিছুর হদিশ না মিললেও, চালকের কেবিনে ঢুকতেই চক্ষু চড়কগাছ। চালকের আসনের পিছনে পাওয়া যায় একটি কালো কাপড়ের পুঁটলি। তা খুলতেই মেলে একটি প্যাকেট। তার মধ্যে থরে থরে সাজানো ৭০টি সোনার বিস্কুট। সঙ্গে তিনটি সোনার বাট। সবই বাজেয়াপ্ত করা হয়েছে। উদ্ধার হওয়া চোরাই সোনার বাজারমূল্য প্রায় ৫ কোটি ৯৮ লক্ষ ৫৪ হাজার ১৬৫ টাকা। সোনার বিস্কুট, বাট সহ ট্রাকটি শুল্কদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ট্রাক চালক রাজ মণ্ডলকে। তার বাড়ি বনগাঁর জয়পুর এলাকায়। সে নিয়মিত ট্রাক নিয়ে বাংলাদেশে যায়। রাজ জেরায় জানিয়েছে, বনগাঁর খালিতপুরের সাহাবুদ্দিন মণ্ডল তাকে ফোন করে এই সোনা বনগাঁর একটি পার্কিং লটে পৌঁছে দিতে বলেছিল। এই কাজের জন্য তাকে ১০ হাজার টাকা দেবে বলেছিল সাহাবুদ্দিন। 
অন্যদিকে, ওইদিন ১৫৮ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা জয়ন্তীপুরে রুটিন চেকিংয়ের সময় এক সন্দেহভাজন বাইক আরোহীকে আটকে তল্লাশি চালালে পাওয়া যায় চারটি সোনার বিস্কুট। এক্ষেত্রেও বিস্কুটগুলি মিলেছে কালো কাপড়ের একটি পুঁটলির মধ্যে। সেই পুঁটলি ছিল বাইকের সিটের নীচে। বিএসএফের তরফে জানানো হয়েছে, উদ্ধার হওয়া সোনার ওজন ৪৬৬.৬২ গ্রাম। বাইক চালক মারুব মণ্ডলকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতকে জেরা করে জওয়ানরা জেনেছেন, বেনাপোলের সাদিকপুরের চোরাকারবারি বাবলু মণ্ডলের কাছ থেকে সে সোনার বিস্কুটগুলি নিয়ে এসেছে। বনগাঁয় যেমন বাড়ি রয়েছে মারুবের, তেমনই বেনাপোলেও তার বাড়ি রয়েছে। ফলে দুই জায়গায় সে অবাধে যাতায়াত করে। বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের সিনিয়ার ডিআইজি সুরজিৎ সিং গুলেরিয়া বলেন, পেট্রাপোল ও জয়ন্তিপুরে তল্লাশি চালিয়ে মোট ১১ কেজি ৬২০ গ্রাম সোনা উদ্ধার হয়েছে। সব মিলিয়ে এর বাজারদর প্রায়  ৬ কোটি ১৫ লক্ষ ১৮ হাজার ১৫২ টাকা। জওয়ানরা সীমান্তে সর্বদা সতর্ক রয়েছেন। যে কারণে অবৈধ চোরাচালান অনেকটাই আটকানো গিয়েছে। প্রয়োজনীয় পদক্ষেপও নেওয়া হচ্ছে।
গত কয়েক মাসে বসিরহাট ও বনগাঁয় একাধিকবার সোনার চোরাচালান আটকে দিয়েছে বিএসএফ। তবে একইদিনে একলপ্তে এত বিপুল পরিমাণ সোনা উদ্ধারের ঘটনা আগে ঘটেনি। বিএসএফের তরফে জানানো হয়েছে, এই চক্রের মূল পান্ডাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।

25th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ