বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

কাজ শেষ হলেও বারবার পিছিয়েছে উদ্বোধন,
১ জুন যাত্রা শুরু হতে পারে শিয়ালদহ মেট্রোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১ জুন থেকে চালু হতে পারে শিয়ালদহ মেট্রো স্টেশন। সেই সঙ্গে শুরু হবে ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত বর্ধিত রুটে মেট্রো চলাচল। কিন্তু এর আগে একাধিকবার যেভাবে উদ্বোধন পিছিয়েছে, তাতে শেষ পর্যন্ত ‘সবকিছু ঠিকঠাক থাকা’ নিয়েই যথেষ্ট সংশয় রয়েছে। আগামী ৩১ মে কলকাতায় আসছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। পূর্ব রেলের ঘোলশাপুর স্টেডিয়াম থেকে একাধিক প্রকল্প উদ্বোধনের কথা আছে তাঁর। সেই সময়ই তিনি শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন করতে পারেন বলে মনে করছেন রেলকর্তারা। রেলমন্ত্রী কলকাতায় উপস্থিত থাকাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ভার্চুয়ালি নবনির্মিত এই মেট্রো স্টেশনের উদ্বোধন করতে পারেন। তবে এ বিষয়ে সরকারিভাবে কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি এখনও। কলকাতা মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষাল বলেন, রেল বোর্ড এ বিষয়ে আমাদের কিছু জানায়নি। 
ইস্ট-ওয়েস্ট মেট্রোর আওতায় ফুলবাগান-শিয়ালদহ রুটে মেট্রো চালানোর জন্য শর্তসাপেক্ষে অনুমোদন মিলেছিল গত ২৪ মার্চ। কিন্তু উদ্বোধনে প্রধানমন্ত্রীকেই চাই—এরকম আজব বায়নার জেরে এখনও পর্যন্ত শিয়ালদহ মেট্রো খুলে দেওয়া যায়নি যাত্রীদের জন্য। রেলকর্তাদের দাবি, প্রধানমন্ত্রীর সময় পাওয়া যাচ্ছিল না। তাই এই বিলম্ব। সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনের মাধ্যমে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা হচ্ছে বলেই বারবার দিন পিছতে হচ্ছে। মাঝখান থেকে সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। এই মুহূর্তে সল্টলেকের সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত চলছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। ফুলবাগান থেকে শিয়ালদহ মেট্রো স্টেশনের দূরত্ব ২.২৩ কিলোমিটার। যাত্রীর অভাবে সূচনার সময় থেকেই ধুঁকছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। বর্তমানে সারাদিনে আধঘন্টা অন্তর মাত্র ৪৮টি মেট্রো চলে এই রুটে। রেলকর্তাদের আশা, শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হলে যাত্রীসংখ্যা এক লাফে অনেকটাই বাড়বে। যদিও মেট্রোর সংখ্যা বৃদ্ধি বা সময়সূচি পরিবর্তনের চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়নি কর্তৃপক্ষ। 
রেল সূত্রে আরও জানা গিয়েছে, কমিশনারেট অব রেলওয়ে সেফটি (সিআরএস) মার্চের শেষে শর্তসাপেক্ষে এই রুটে মেট্রো চালানোর যে অনুমোদন দিয়েছে, তার মেয়াদ শেষ হচ্ছে জুনেই। এই মাসের মধ্যে স্টেশন চালু এবং বর্ধিত রুটে মেট্রো চলাচল না শুরু করলে ওই অনুমোদন বাতিল হয়ে যাবে। সেক্ষেত্রে ফের সিআরএসের কাছে আবেদন করতে হবে। তাই  ১ জুনই শিয়ালদহ মেট্রো চালু করে দেওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

25th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ