বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পোষ্যের চিকিৎসায় গাফিলতি,
মামলা ঠুকলেন গৃহকর্তা
বাদ গিয়েছে একটি পা

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: ‘কুকুর বলে কি মানুষ নয়’। ইয়ার্কির ছলে কথাটা বলা হয় বটে তবে অনেক গৃহস্থ বাড়িতে সারমেয়দের গৃহের সদস্য হিসেবেই গণ্য করা হয়ে থাকে। এমনই এক পরিবার সম্প্রতি উঠে এসেছে খবরের শিরোনামে। বাড়ির পোষ্যের চিকিৎসায় ঘোরতর গাফিলতি হয়েছে, এই অভিযোগ তুলে পরিবারটি সটান পৌঁছে গিয়েছে ক্রেতা সুরক্ষা আদালতে। ঘটনাটি ঘটেছে ব্যান্ডেলের মালাপুকুরে। সেখানে মুখোপাধ্যায় পরিবারের বাড়ি। এই পরিবারের একজন সদস্য শ্যাডো নামে একটি কুকুরছানা। সদস্য বললে ভুল বলা হবে, শ্যাডোকে পরিবারের কনিষ্ঠ সন্তান হিসেবে পরিচয় দেন মুখুজ্জে বাড়ির সবাই। ঘটনাটি চমকপ্রদ। তবে অনেক বাঙালি বাড়িতে চারপেয়েরা যে মানুষের মতোই আদর পেয়ে থাকে এই ঘটনা তার অন্যতম প্রমাণ। শ্যাডোর কী হয়েছে? 
ঘটনা মাসচারেক আগের। একটি নিরাশ্রয় দেশি কুকুরছানাকে আশ্রয় দেন গৃহকর্ত্রী পূর্ণিমা মুখোপাধ্যায়। ধীরে ধীরে সে হয়ে ওঠে বাড়ির ছোট ছেলে। শ্যাডোর পায়ে একটি ক্ষত হয়। সেটি ক্রমশ ভয়াবহ আকার নেয়। স্থানীয় এক পশু চিকিৎসকের কাছে নিয়ে যায় পরিবার। সেখানে কোনও ফল না হওয়ায় পরিবারের কর্তা সঞ্জয় মুখোপাধ্যায় উত্তর ২৪ পরগনার এক চিকিৎসকের কাছে শ্যাডোকে নিয়ে যান। চিকিৎসক জানান, পায়ের ক্ষতস্থান পচে গিয়েছে। তাই পা কাটতে হবে। শেষপর্যন্ত কেটে বাদ দিয়ে দেন কুকুরছানাটির পা। পরিবারের অভিযোগ, অত্যন্ত দায়সারা চিকিৎসা হয়েছে। যার ফলে অঙ্গহানি হয়েছে পোষ্যের। এরপর ক্ষুব্ধ পরিবার ওই চিকিৎসকের বিরুদ্ধে মঙ্গলবার হুগলির ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন। প্রায় বেনজির এই মামলাকে ঘিরে কৌতূহল তৈরি হয়েছে নাগরিক সমাজে।
কৌতূহল এতটাই যে, অধ্যাপক সমাজ থেকে চায়ের দোকান, আইনজীবী থেকে মহিলা মহল, সর্বত্র আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছে শ্যাডো। আলোচনায় অংশ নিয়েছেন জিরাট কলেজের বাংলা সাহিত্যের গবেষক-অধ্যাপক পার্থ চট্টোপাধ্যায়। প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর সেই কবেই সুধিয়া নামে এক গোরুর ব্যক্তি স্বাধীনতার দাবি করেছিলেন। অন্যভাবে বলতে পারি, মুখোপাধ্যায় পরিবার বোধহয় তারই বাস্তবায়ন ঘটালেন। এভাবেই জীবন ও সাহিত্য মিলেমিশে যায়।’ মুখোপাধ্যায় পরিবারের আইনজীবী মলয় মজুমদার বলেন, পোষ্যর অঙ্গহানির জন্য চিকিৎসকের গাফিলতি আছে। অবসরপ্রাপ্ত বিচারক তথা ক্রেতা সুরক্ষা আদালতের প্রাক্তন সভাপতি নারায়ণচন্দ্র চক্রবর্তী বলেন, সুবিচার চেয়ে পোষ্যর জন্য মামলা দায়ের করতে কোনও অসুবিধা নেই। পেশায় অ্যাম্বুল্যান্স চালক সঞ্জয় মুখোপাধ্যায় বলেন, শ্যাডোর মাত্র পাঁচ মাস বয়স। সারাজীবন ওকে বিকলাঙ্গ হয়ে থাকতে হবে। এ অন্যায়ের প্রতিবিধান চাই। -নিজস্ব চিত্র

19th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ