বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বিলি না হওয়ায় নির্মল বাংলা প্রকল্পের 
পড়ে থাকা অজস্র বালতি ঘিরে আগাছা

সংবাদদাতা, বজবজ: ডাঁই হয়ে পড়ে রয়েছে শ’য়ে শ’য়ে নির্মল বাংলা প্রকল্পের বালতি। খোলা জায়গাতে দীর্ঘ সময় ধরে পড়ে থাকায় সেগুলি আগাছার তলায় ঢাকা পড়ে গিয়েছে। মহেশতলা পুরসভা এলাকার ২৩ নম্বর ওয়ার্ডের সাঁতরাপাড়ায় গেলে এই ছবি দেখা যায়। মহেশতলা পুরসভার প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, শহরের প্রতিটি ওয়ার্ডকে আবর্জনামুক্ত ও পরিষ্কার রাখতে এক বছরের বেশি আগে মিশন নির্মল বাংলা প্রকল্পে এই বালতিগুলি দেওয়া হয়েছিল। প্রতিটি বাড়িতে দু’টি করে বালতি দেওয়ার কথা ছিল। যাতে একটি বালতিতে পচনশীল ও অন্য বালতিতে অপচনশীল জিনিস ফেলা হয়। কিন্তু সেগুলি বিতরণ করাই হয়নি। ফলে ওইখানে অবহেলায় পড়ে থাকায় বালতি ঘিরে আগাছার জঙ্গল গজিয়ে উঠেছে। 
বিষয়টি নিয়ে স্বাভাবিকভাবে বিতর্ক শুরু হয়েছে। সরকারি টাকায় কেনা এত বালতি বিতরণ না করে ফেলে রাখা হল কেন? বিরোধী দল সিপিএম ও বিজেপি এ নিয়ে সোচ্চার হয়েছে। সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রভাত চৌধুরী বলেন, মহেশতলা পুরসভার তৃণমূল পরিচালন কমিটির এটাই সংস্কৃতি। সরকারি টাকায় কেনা জিনিস নষ্ট আর অপচয় করা। বিজেপির ডায়মন্ডহারবার জেলা সংগঠনের সহ-সভাপতি সবিতা চৌধুরী বলেন, এইভাবে মহেশতলা পুরসভা এর আগেও সরকারি জিনিস নষ্ট করেছে। যদিও এই বালতি নিয়ে ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার সুমনা মুখোপাধ্যায় বলেন, এই সব বালতি আমার নয়। কারণ অনেক আগে এই ওয়ার্ডে বালতি দেওয়া হয়ে গিয়েছে। এটি ২২ নম্বরের হতে পারে। ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, আমার ওয়ার্ডের জন্য কোনও বালতি এখনও পাইনি। ফলে ওগুলি আমার হবে কী করে? 
মহেশতলা পুরসভার চেয়ারম্যান দুলাল দাস বলেন, ওই বালতিগুলির একটিও নষ্ট হয়নি। এ নিয়ে অযথা বিতর্ক ও প্রশ্ন তোলা হচ্ছে। এই বালতিগুলি যখন এসেছিল, তখন নির্বাচিত পুরবোর্ড ছিল না। অস্থায়ী প্রশাসকমণ্ডলী দিয়ে কাজ হচ্ছিল। স্বাভাবিকভাবে ওই সব বালতি বিতরণ থেকে কীভাবে তার কাজ হবে, এই সব কাজ কেউ করতে পারেনি। ফলে একটি কারখানার ভিতর খোলা জায়গাতে রাখা হয়েছিল। তাই যা হয়, চারপাশে ঘাস হয়েছে। তাছাড়া এর ভিতর করোনা, প্রাকৃতিক বিপর্যয় ও ভোট নিয়ে সকলে ব্যস্ত ছিলেন। তাতে অনেক সময় চলে গিয়েছে। এখন আমাদের বোর্ড হয়েছে। এবার বিভিন্ন ওয়ার্ডে বালতিগুলি বিতরণের ব্যাপারে প্রস্তুতি চলছে।       

19th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ