বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

আজ রাজস্থান ও গুজরাতের আইপিএল ম্যাচ কলকাতায়। সেজে উঠেছে ইডেন গার্ডেন্স। ছবি: দেবাশিস মণ্ডল

আসন বাড়ছে না, বিক্ষোভ চলছেই কলকাতা বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলমাল থামছেই না কলকাতা বিশ্ববিদ্যালয়ে। স্নাতকোত্তরে আসন বৃদ্ধির দাবিতে সোমবার উপাচার্যের ঘরে ঢুকে বিক্ষোভ দেখান  ছাত্রছাত্রী, অধ্যাপক এবং কর্মচারীদের একাংশ। মঙ্গলবার ফের গেটের বাইরে জড়ো হয়ে আন্দোলনে সামিল হন তাঁরা। কলেজ স্ট্রিটও অবরোধ করা হয় কিছুক্ষণের জন্য। এর পাল্টা তৃণমূল ছাত্র পরিষদ অনুগামীরাও মূল গেটের সামনে জড়ো হয়ে আন্দোলনকারীদের বিরুদ্ধে স্লোগান দেন। পুলিস দু’পক্ষকে দূরে সরিয়ে গোলমালের সম্ভাবনা দূর করে।
এদিকে, এদিনই ছিল স্নাতকোত্তরের আসন বৃদ্ধি নিয়ে ফ্যাকাল্টি কাউন্সিলের বৈঠক। তা ভার্চুয়ালি হয়েছে। বৈঠকের পর উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানান, সর্বসম্মতিক্রমে আসন না বাড়ানোর পক্ষেই সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অন্দরের খবর, এ সিদ্ধান্তে বিক্ষোভ প্রদর্শন হতে পারে সেটা আঁচ করে গেট বন্ধ করে রাখা হয়েছিল। ক্যাম্পাসে ঢুকতে না পেরে আরও উত্তেজিত হয়ে ওঠেন আন্দোলনকারীরা। 
মূলত এসইউসিআইয়ের ছাত্র সংগঠন ডিএসও-র নেতৃত্বে পড়ুয়ারা আন্দোলন করছে। তাঁদের সঙ্গে যুক্ত হয়েছে এসইউসিআই সমর্থক অধ্যাপক এবং কর্মচারীরাও। সেই যুক্তমঞ্চের তরফে প্রবীর মুখোপাধ্যায় বলেন, নজিরবিহীনভাবে আগাম কোনও ঘোষণা ছাড়াই গেটে তালা দিয়ে রাখা হয়েছিল। এতে অনেকে আটকে পড়েন। প্রয়োজন থাকা সত্ত্বেও অনেক কর্মচারী ক্যাম্পাসে ঢুকতে পারেননি। একটি দুর্বিষহ অবস্থা তৈরি হয়। পুলিস এনে বিক্ষোভ সামাল দেওয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেওয়াজ করে ফেলেছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে আমরা কলেজ স্ট্রিটের মূল ক্যাম্পাস থেকে বিভিন্ন বিভাগ সরিয়ে নেওয়ারও বিরোধী।

26th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ