বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সংক্রামিতের বাড়িতে হোম ডেলিভারি
পঞ্চায়েত দপ্তরের, মিলছে দারুণ সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুরুর প্রথম ১৫ দিনেই সাধারণ মানুষের সাড়া দেখে দারুণ খুশি পঞ্চায়েত দপ্তর। দুই সপ্তাহ মিলিয়ে প্রায় ১২০০ প্যাকেট খাবার পৌঁছে দেওয়া হয়েছে। এখন শুধুমাত্র কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতেই এই খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। তবে দপ্তরের পরিকল্পনা রয়েছে এরপর জেলায় জেলায় তা চালু করার‌।
১০ জানুয়ারি থেকে করোনা আক্রান্তের বাড়িতে হোম ডেলিভারির মাধ্যমে সুষম খাদ্য সরবরাহের সিদ্ধান্ত নেয় রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগ। শুধু করোনা আক্রান্ত নন, মৃদু উপসর্গ থাকুক বা না থাকুক, যে কোনও ব্যক্তি অর্ডার দিলে তাঁর বাড়িতে খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। অত্যন্ত স্বাস্থ্যসম্মতভাবে এই প্রক্রিয়া অবলম্বন করছেন কর্মীরা। রাজ্য সরকারের এই উদ্যোগে শহরবাসী যে খুশি, তা প্রকাশ পেয়েছে অর্ডারের পরিসংখ্যানে। রাজ্যের পঞ্চায়েত দপ্তরের অধীন ওয়েস্টবেঙ্গল কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশনের উদ্যোগে খাবার যাচ্ছে শহরবাসীর বাড়িতে। দপ্তরের দেওয়া‌ পরিসংখ্যান বলছে, গত ১৫ দিনে  গড়ে দৈনিক ৭৫-৮০টি অর্ডার এসেছে। প্রায় ১ লক্ষ ৯০ হাজার টাকার মূল্যের খাবার গত ১৫ দিনে পৌঁছে দেওয়া হয়েছে শহরবাসীর কাছে। এছাড়াও তারা পৌঁছে দিচ্ছে কাঁচা হলুদ, মধু, নিমপাতাও।
আধিকারিকদের বক্তব্য, অনেক বাড়িতেই প্রবীণ মানুষ রয়েছেন। ফলে তাঁদের কাছে সুষম রেডিমেড খাবার গ্রহণযোগ্য হয়ে উঠেছে। এছাড়াও যাঁরা করোনা থেকে সুস্থ হয়েছেন, কিন্তু এখনও দুর্বলতা কাটেনি, তাঁরাও এই সুষম খাবারের অর্ডার দিচ্ছেন। আবার কর্মব্যস্ত জীবনে হাতে গরমে তৈরি খাবার শহরবাসীর তৃপ্তি মেটাচ্ছে। ফলে এই উদ্যোগ এখন যেমন কলকাতায় চলছে তেমনই বিভিন্ন জেলায় চালু করা যায় কি না, তা নিয়েও আলোচনা চলছে।
তবে আধিকারিকদের আবেদন, যাঁরাই খাবার অর্ডার দেবেন, হোয়াটসঅ্যাপ বা অনলাইন পরিষেবার উপর জোর দিলে বিশেষ ভালো হয়। কেননা একই সঙ্গে প্রচুর মানুষ ফোন কল করলে সমস্যায় পড়তে হচ্ছে। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ করা থাকলে সুবিধাজনক হয়। ১৫০ ও ২০০ টাকার দু’টি প্যাকেজ রয়েছে। তাতে থাকছে ভাত, সব্জি, মাংস, ফল। ওয়েস্টবেঙ্গল কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশনের ওয়েবসাইটে গিয়ে খাবার অর্ডার দেওয়া যাচ্ছে। এছাড়াও রয়েছে তিনটি হোয়াটসঅ্যাপ নম্বর: ৯১৬৩১২৩৫৫৬, ৬২৯০২২৫৮৫৯ এবং ৮১৭০৮৮৭৭৯৪।

26th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ