বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

জাতীয় খাদ্য সুরক্ষার ২৬ লক্ষ 
রেশন কার্ড নিষ্ক্রিয় করল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন কার্ড ‘পরিচ্ছন্ন’ করার অভিযানে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (এনএফএসএ) অন্তর্গত ২৬ লক্ষাধিক কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। খাদ্যদপ্তর সিদ্ধান্ত নিয়েছে, যে এনএফএসএ কার্ডগুলি এই প্রক্রিয়ায় বাতিল হবে সেগুলির শূন্যস্থান এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের গ্রাহকদের থেকে পূরণ করা হবে। ২০১৩ সালে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প চালু হয়। তারপর থেকে কোনও রাজ্যের কোটা বাড়ানো হয়নি। পশ্চিমবঙ্গের কোটা প্রায় ৬ কোটি ২ লক্ষ। ফলে গ্রাহকের মৃত্যু বা অন্যকোনও কারণে কার্ডের সংখ্যা কমলে তবেই নতুন করে কাউকে জাতীয় প্রকল্পের আওতায় আনা সম্ভব। এবার বহুসংখ্যক রেশন গ্রাহককে জাতীয় প্রকল্পের আওতায় আনার সুযোগ এসেছে খাদ্যদপ্তরের কাছে। এর ফলে রাজ্য সরকারের খাদ্যে ভর্তুকি খাতে খরচ অনেকটাই কমানো সম্ভব হবে। শুধু জাতীয় প্রকল্পের রেশন গ্রাহকদের জন্য কেন্দ্রীয় সরকার ভর্তুকি মূ঩ল্যে চাল-গম সরবরাহ করে। রাজ্য সরকার এই গ্রাহকদের জন্য অতিরিক্ত ভর্তুকি দিয়ে বিনামূল্যে চাল-গম দিচ্ছে দু’বছর ধরে। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের গ্রাহকদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার আর্থিক দায় পুরোটইি রাজ্য সরকারের। 
এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের ১৫ লক্ষ ১০ হাজার রেশন গ্রাহকের কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। ওই প্রকল্পের ২৬ লক্ষের বেশি রেশন গ্রাহককে কেন্দ্রীয় প্রকল্পে পাঠাতে পারলে এই শ্রেণিতে প্রায় ৪১ লক্ষ গ্রাহকের জন্য খরচ কমাতে পারবে রাজ্য সরকার। দুই নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পে ৫১ লক্ষের কিছু বেশি কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। জাতীয় প্রকল্পের ও রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের গ্রাহকরা মাসে মাথাপিছু ৫ কেজি করে চাল-গম পান। তবে করোনা পরিস্থিতির জন্য জাতীয় প্রকল্পের গ্রাহকদের এখন মাসে অতিরিক্ত ৫ কেজি করে খাদ্যশস্য দিচ্ছে কেন্দ্র। মার্চ মাস পর্যন্ত এটা চলার কথা। আগামী দিনে জাতীয় প্রকল্পের গ্রাহকদের রেশন গ্রাহকদের ভর্তুকি মূল্যে ৫ কেজির রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 
গ্রাহকের মৃত্যু, দীর্ঘদিন ধরে রেশনের খাদ্য সংগ্রহ না করা ও ডুপ্লিকেট কার্ড থাকার জন্য মোট ৯৩ লক্ষ কার্ড নিষ্ক্রিয় করেছে খাদ্যদপ্তর। এই কার্ডগুলি ব্লক করে এখন খাদ্য দেওয়া বন্ধ রাখা হয়েছে। ব্লক হওয়া কার্ডের গ্রাহকরা নিজেদের অস্তিত্ব প্রমাণ করতে পারলে ফের খাদ্য দেওয়া শুরু করা হবে। এদিকে কার্ড ব্লক করা নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেছেন ১০ জন রেশন গ্রাহক। কাল বৃহস্পতিবার মামলাটির শুনানি হওয়ার কথা। এই কার্ডের গ্রাহকদের সম্পর্কে তদন্ত করে, শুনানির আগে, সংশ্লিষ্ট রেশনিং কর্তৃপক্ষকে দ্রুত রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে খাদ্যদপ্তর। 

26th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ