বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বিদ্যুতের ঝলকানি। বুধবার বারাসতে কুমার বসুর তোলা ছবি।

দুঃস্থ ছাত্রছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ বৃত্তি
৬ লক্ষ পড়ুয়ার জন্য রাজ্যে
বরাদ্দ বেড়ে ১২০০ কোটি

সৌম্যজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: দুঃস্থ ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি খাতে বরাদ্দ তিনগুণ বাড়াল রাজ্য সরকার। ২০২১-২২ সালের স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপে ১ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রায় ৩ লক্ষ আবেদনকারীর জন্য গত অর্থবর্ষে এই বৃত্তি খাতে বরাদ্দ ছিল ৩৯৫ কোটি টাকা। তখন আবেদন করার জন্য যোগ্যতামানও ছিল বেশি—শেষ পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর। কিন্তু আরও বেশি পড়ুয়ার কাছে এই স্কলারশিপের সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে যোগ্যতামান কমিয়ে করা হয় ৬০ শতাংশ। আর সেই কারণেই গতবারের তুলনায় এবার আবেদনের হার বেড়েছে অনেকটা। শুধু তাই নয়, ইতিমধ্যে আবেদনকারীদের একটা বড় অংশ টাকা পেতে শুরু করে দিয়েছেন বলেও প্রশাসনিক সূত্রে খবর।
মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষায় আর্থিক সঙ্কট যাতে অন্তরায় না হয়, তার জন্যই এই বৃত্তি চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। উচ্চমাধ্যমিক থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়। প্রাথমিক শর্ত হল, পরিবারের বার্ষিক আয় আড়াই লক্ষ বা তার কম হতে হবে। তবে অন্য কোনও স্কলারশিপের টাকা পেয়ে থাকলে এই প্রকল্পে আর আবেদন করা যায় না। এক্ষেত্রে প্রতি মাসে ন্যূনতম এক থেকে পাঁচ হাজার পর্যন্ত অর্থসাহায্যের সংস্থান রয়েছে। গত বছর নভেম্বরে এই স্কলারশিপ সংক্রান্ত পোর্টালের সূচনা করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
শিক্ষাদপ্তর সূত্রে খবর, এ পর্যন্ত ৬ লক্ষের বেশি আবেদন জমা পড়ে গিয়েছে, যা কি না রেকর্ড। সূত্রের খবর, ১ লক্ষ ৮০ হাজারের বেশি ছাত্রছাত্রীর অ্যাকাউন্টে টাকা ঢুকতে শুরু করেছে। দু’লক্ষের বেশি আবেদন রয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদনের অপেক্ষায়। উচ্চশিক্ষার সবুজ সঙ্কেতের অপেক্ষায় আছে ১ লক্ষ ১০ হাজারের বেশি। আবেদন করার সময়সীমা এখনও শেষ হয়নি। ফলে আরও বহু পড়ুয়া এর সুবিধা নিতে এগিয়ে আসবেন বলেই আশা শিক্ষাদপ্তরের। আবেদনকারীর নিরিখে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুর উপরের দিকে। তবে আবেদন মঞ্জুর এবং অ্যাকাউন্টে টাকা আসা শুরুর নিরিখে শীর্ষে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা।

22nd     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ