বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

স্কুল বন্ধ থাকায় পাড়াতেই পড়া চালু করলেন শিক্ষকরা,
বাগদা ও দেগঙ্গায় ব্যতিক্রমী চিত্রে আপ্লুত অভিভাবকরা

নিজস্ব প্রতিনিধি, বারাসত: করোনা পরিস্থিতিতে বন্ধ স্কুলের দরজা। অথচ সামনেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বাড়িতে থাকার ফলে সিংহভাগ ছাত্রছাত্রী সেইভাবে বইয়ের মুখ দেখছে না। এই পরিস্থিতিতে বাড়িতে বাড়িতে গিয়ে ছাত্রছাত্রীদের পড়াচ্ছেন শিক্ষক ও শিক্ষিকারা। গত এক সপ্তাহ ধরে বাগদা ও দেগঙ্গার দুই স্কুলের শিক্ষক ও শিক্ষিকাদের এমন উদ্যোগ অভিভাবক ও শিক্ষানুরাগীদের সাধুবাদ কুড়িয়েছে। শিক্ষা দপ্তরের আধিকারিকরাও এমন স্বঃতস্ফূর্ত উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।
অনলাইন ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিতি আশানুরূপ না হওয়ায় গত সপ্তাহ থেকে পাড়ায় পাড়ায় ঘুরে পড়ানো চালু করেছেন বাগদার কনিয়ারা যাদবচন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকারা। ‘পাড়ায় পড়া’ নিয়ে একটা ফেস্টুনও তৈরি করা হয়েছে। স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের নিয়েই শুরু হয়েছে পাড়ায় অস্থায়ী এই স্কুল বসানোর উদ্যোগ। স্কুলের কোনও শিক্ষক ও শিক্ষিকা কবে কোন পাড়ায় পড়াতে যাবেন সেই তালিকাও ইতিমধ্যে তৈরি করে দিয়েছেন প্রধানশিক্ষক। পাড়ায় যেদিন পড়ানো হবে, তার আগে সেখানকার ছাত্রছাত্রীদের অবিভাবকদের ফোনে জানিয়ে দেওয়া হচ্ছে। এছাড়াও স্কুলের পক্ষ থেকে এলাকার গৃহ শিক্ষকদের ফোন নম্বর জোগাড় করে তা জানানো হচ্ছে। এরপর পাড়ায় পড়া ফেস্টুন নিয়ে শিক্ষক শিক্ষিকারা নির্দিষ্ট পাড়ায় পৌঁছে যাচ্ছেন। করোনার পরিস্থিতির কারণে কোনও গাছের নিচে বা খোলা মাঠে শতরঞ্চি বিছিয়ে চলছে পাড়ায় পড়া কর্মসূচি। স্কুলের প্রধানশিক্ষক অনুপম সর্দার বলেন, অনলাইন ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিতি আশানুরূপ নয়। যারা আসছে তাঁরাও নানান প্রযুক্তিগত কারণে সঠিকভাবে অংশ নিতে পারছেনা। তাই ছাত্রছাত্রীদের  কথা মাথায় রেখে পাড়ায় পড়া চালু করা হয়েছে। ছাত্রছাত্রী ও অভিভাবকদের ভালো সাড়া পাওয়া যাচ্ছে।
অন্যদিকে, দেগঙ্গার কুমারপুর পরশমনি শিক্ষাবিতান উচ্চমাধ্যমিক স্কুলের শিক্ষক ও শিক্ষিকারাও ছাত্রছাত্রীদের বাড়িতে গিয়ে পড়ানো শুরু করেছেন। মূলত স্কুলের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বাড়িতে গিয়ে তাঁরা ক্লাস নিচ্ছেন। এই পরিস্থিতিতেও ভালো ফলাফলের জন্য ছাত্রছাত্রীদের তাঁরা উৎসাহ জোগাচ্ছেন। করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষকদের এভাবে বাড়িতে পেয়ে আপ্লুত অভিভাবকরা। স্কুলের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী রিয়ানা সুলতানা বলেন, করোনার কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ। বাড়িতে থেকে সেইভাবে পড়া হয়না। কিন্তু শিক্ষকরা বাড়িতে এসে পড়ানোয় খুবই উপকৃত হচ্ছি। মাধ্যমিক পরীক্ষার্থী সন্দীপ সরকার বলেন, পরীক্ষার আগে এই প্রস্তুতি অনেকটাই কাজে দেবে। নিয়মিত পঠনপাঠনে উৎসাহ পাচ্ছি। স্কুলের শিক্ষক ফয়জুল হোসেন বলেন, সামনেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা রয়েছে। স্কুল বন্ধ থাকায় বিস্তর গাফিলতি চোখে আসছিল। ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করে দুয়ারে বিদ্যালয় কর্মসূচি  নেওয়া হয়েছে।

21st     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ