বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ওয়ার্ডে ১৮টি ‘কাউন্সিলার
স্টেশন’ বানালেন বিশ্বরূপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪৮ নম্বর ওয়ার্ডের প্রেমচাঁদ বড়াল স্ট্রিটের কাছে মাঠগলি। সেখানেই একটি জায়গায় ঝোলানো ব্যানারে লেখা ‘কাউন্সিলার স্টেশন’। না, এই স্টেশনে কোনও ট্রেন থামার ব্যাপার নেই। তবে থামবে স্থানীয় কাউন্সিলারের গাড়ি। এলাকার বাসিন্দারা এখানে তাঁকে জানাতে পারবেন তাদের অভাব-অভিযোগ। তখন সকাল সাড়ে ন’টা। এসেও পড়লেন স্থানীয় কাউন্সিলার বিশ্বরূপ দে। প্রায় আধঘণ্টা ধরে চলল স্থানীয় বাসিন্দাদের অভাব-অভিযোগ শোনার পালা। কয়েকটি ক্ষেত্রে সঙ্গে সঙ্গে সমাধানও পেলেন তাঁরা। এমন ‘স্টেশন’ একটি বা দু’টি নয়। ৪৮ নম্বর ওয়ার্ডে সব মিলিয়ে ১৮টি ‘কাউন্সিলার স্টেশন’ বানিয়েছেন বিশ্বরূপবাবু। সকাল ৭টা থেকে বেলা ১০টা পর্যন্ত স্টেশন থেকে স্টেশনে ছুটছেন তিনি। নাগরিকদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখতে ও পরিষেবায় কোনও খামতি না রাখতে এমনই অভিনব পরিকল্পনা করেছেন বিশ্বরূপবাবু। 
প্রথমবার পুরভোটে দাঁড়িয়েই জয় পেয়েছেন তুখোড় এই ক্রিকেট প্রশাসক। ক্রিকেট ও রাজনীতির ময়দান যে অনেকটাই আলাদা—তাও বিলক্ষণ জানেন তিনি। এখানেও সফল হতে চান তিনি। কোন ভাবনা থেকে এই উদ্যোগ? বিশ্বরূপবাবুর কথায়, প্রচারে বেরিয়ে আমি বলেছিলাম, আমার দরজায় আপনাদের আসতে হবে না। আমি আপনাদের দরজায় যাব। এটা সেই প্রতিশ্রুতি পালনের চেষ্টা বলতে পারেন। মানুষের দুয়ারে পৌঁছবেন কাউন্সিলার। তাছাড়া, করোনা পরিস্থিতিতে অনেক মানুষের ভিড় জমে গেলে তো সমস্যা দেখা দেবে। সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। তাই এভাবে ব্যবস্থা করেছি। এতে খুব একটা ভিড় জমবে না কোথাও। নাগরিকরাও তাদের কাউন্সিলারকে হাতের নাগালে পেয়ে যাবেন। তিনি আরও বলেন, প্রতিদিন অন্তত ছ’টি স্টেশনে হাজির হওয়ার চেষ্টা করি। প্রত্যেক স্টেশনে সপ্তাহে দু’দিন করে যাব। এভাবেই চলবে সারা সপ্তাহ। আর দিনের বাকি সময় এবং রবিবার ওয়ার্ড অফিস বা আমার বাড়ি তো আছেই। সেখানে এসেও কথা বলতে পারবেন যে কেউ। 
গত সোমবার থেকে এই স্টেশন চালু করেছেন বিশ্বরূপ। তবে শুধু স্টেশন নয়, রয়েছে দু’টি জংশনও। যদিও তা নিতান্তই প্রতীকী। তাঁর বাড়ি এবং ওয়ার্ড অফিসকে ‘জংশন’ বলছেন তিনি। কারণ জংশন স্টেশনে ট্রেন পাওয়ার সুযোগ যেমন বেশি থাকে, এই দু’টি জায়গায় তাঁকেও ততটাই সহজে পাওয়া যাবে। এলাকার বাসিন্দারা তাঁদের কাউন্সিলারের এমন উদ্যোগে খুশি গোপন করছেন না। -নিজস্ব চিত্র

20th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ