বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

একের পর এক বাইক দুর্ঘটনা
শহরে, উদ্বেগ বাড়ছে পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বছরের শুরু থেকেই শহরে একের পর এক বাইক দুর্ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে পুলিসের। বেপরোয়া বাইকের দৌরাত্ম্য আটকাতে তাই আরও কড়া হচ্ছেন ট্রাফিক বিভাগের কর্তারা। জরিমানার সঙ্গে সঙ্গে  সচেতনতার উপরও জোর দিচ্ছেন তাঁরা।
নতুন বছরের মাত্র ১৯ দিন পার হয়েছে। কিন্তু ১৮  তারিখ পর্যন্ত মহানগরে দুর্ঘটনা ঘটেছে ২৬টি। উল্লেখযোগ্য তথ্য হল, সবকটি দুর্ঘটনায় বাইক বা স্কুটি জড়িত। ২৬টি দুর্ঘটনার মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। বাকিরা সকলে আহত। অনেককে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। দুর্ঘটনার এই পরিসংখ্যান কপালে ভাঁজ ফেলেছে অফিসারদের। প্রতিটি দুর্ঘটনার কারণ নিয়ে কাটাছেঁড়া করেন তাঁরা। দেখা যায়, এর মধ্যে আবার ছয়টি দুর্ঘটনা ঘটেছে রাত দশটার পর। আর সবক’টি দুর্ঘটনা ঘটেছে বেপরোয়া চালানোর জন্য। যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের কারও মাথায় হেলমেটের সন্ধান মেলেনি। তাই দেখা যাচ্ছে, একদিকে অস্বাভাবিক গতি, অন্যদিকে হেলমেট না পরাই আহত ব্যক্তিকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। রাত দশটার পর দুর্ঘটনার কারণ হিসেবে ট্রাফিক বিভাগের ব্যাখ্যা হল, আসলে এই সময় ট্রাফিকের উপস্থিতি অনেকটাই কমে থাকে। অনেক সিগন্যাল ব্লিংকার করে রাখা হয়। নিয়ম হল, এই জায়গায় বাইক বা গাড়ির গতি কমাতে হয়, যাতে দুর্ঘটনা না ঘটে। অধিকাংশ বাইক চালক এটি মানেন না। যে কারণে এই সময় দুর্ঘটনা ঘটছে। আবার অনেক সিগন্যাল আছে, যেগুলি রাতের বেলায় স্বয়ংক্রিয়ভাবে চলে। ফাঁকা রাস্তা থাকায় সিগন্যাল লাল থাকলেও সেটি ভেঙে এগিয়ে যাওয়ার একটা প্রবণতা থাকে বাইক চালকদের। যে কারণে দশটার পর দুর্ঘটনা ঘটছে বলে অভিমত অফিসারদের। 
তবে প্রথম থেকেই এই দুর্ঘটনা কমাতে কোমর বেঁধে নেমে পড়েছেন ট্রাফিক কর্তারা। বেপরোয়া বাইক দেখলে আটকানো শুরু হয়েছে। অবাধ্য বাইক চালকদের বোঝানো হচ্ছে, বেলাগাম গতিতে বাইক চালালে কী ক্ষতি হতে পারে। সেই সঙ্গে হেলমেট পরার উপর জোর দেওয়া হচ্ছে। এত কিছুর পরেও যে সমস্ত বাইক চালক নিয়ম ভেঙে জোরে চালাবেন, তাঁদের মোটা অঙ্কের জরিমানা করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।  তবে রাতের বেলায় বেপরোয়া বাইক ধরতে বিভিন্ন  গুরুত্বপূর্ণ রাস্তা ও ট্রাফিক সিগন্যালে বাড়তি ট্রাফিক পুলিস যাতে রাখা যায়, সেই নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে বলে সূত্রের খবর।

20th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ