বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

চালু পুরনো নিয়ম, পরিবহণ কর্মীদের
ধর্মঘট উঠল পেট্রাপোলের স্থলবন্দরে
জাল ট্রাকচালকদের বিরুদ্ধে
থানায় অভিযোগ করবে বিএসএফ

নিজস্ব প্রতিনিধি, বারাসত: অবশেষে জট কাটল পেট্রাপোল সীমান্তে। পুরনো নিয়মে আগামী চারদিন স্থলবন্দরে পরিবহণ কর্মীদের ঢোকার অনুমতি দেওয়ায় বুধবার পরিবহণ কর্মীদের ধর্মঘট তুলে নেওয়া হয়। ফলে এদিন সকাল থেকে ফের ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য শুরু হয়। এদিন বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের পরিবহণ কর্মীরা আগের নিয়মেই সংগঠনের পরিচয়পত্র নিয়ে স্থলবন্দরের পার্কিং জোনে ঢুকে কাজকর্ম করেন। যদিও চারদিন পর এনিয়ে ফের জটিলতা তৈরির আশঙ্কা উড়িয়ে দেননি স্থানীয়রা। কারণ, চারদিনের মধ্যে সমস্ত পরিবহণ কর্মীর ইউনিক কার্ড না হলে তখন কী হবে, সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশে সামগ্রী রপ্তানির আগে প্রয়োজনীয় কাগজপত্র তৈরির কাজে বনগাঁ গুডস ট্রান্সপোর্ট এসোসিয়েশনের পরিচপত্র নিয়ে পার্কিং জোনে ঢুকতেন পরিবহণ কর্মীরা। সম্প্রতি ৮২জন ট্রাক চালকের জাল লাইসেন্স বাজেয়াপ্ত হয়। পাশাপাশি চালক ও পরিবহণ কর্মীদের একাংশের চোরাচালানের কাজে যুক্ত থাকার প্রমাণ মেলায় কঠোর সিদ্ধান্ত নেয় স্থলবন্দর কতৃপক্ষ। সরকারি পরিচয়পত্র ছাড়া কাউকে স্থলবন্দরে ঢুকতে দেওয়া হবে না বলে জানানো হয়। এর জেরে পরিবহণ কর্মীরা আন্দোলন শুরু করেন। ফলে সোম ও মঙ্গলবার দুই দেশের মধ্যে বাণিজ্য বন্ধ থাকে। 
পরিস্থিতির গুরুত্ব বুঝে মঙ্গলবার রাতে বিএসএফের উচ্চপদস্থ কর্তারা বিষয়টিতে হস্তক্ষেপ করেন। তাঁদের উদ্যোগে শেষ পর্যন্ত জট কাটে। তবে বিএসএফের তরফে জানানো হয়েছে, জাল লাইসেন্স থাকা চালকদের কোনওভাবেই পেট্রাপোল স্থলবন্দরে গাড়ি নিয়ে ঢুকতে দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের করা হবে। কোনওভাবেই অন্যায় ও অনৈতিক কাজকে বিএসএফ সমর্থন করবে না। এবিষয়ে স্থলবন্দরের শুল্ক দপ্তরের ক্লিয়ারিং এজেন্ট সংগঠনের সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, বিএসএফের উচ্চপদস্থ কর্তাদের আশ্বাস অনুযায়ী বনগাঁ গুডস ট্রান্সপোর্ট এসোসিয়েশনের ২০২ জন পরিবহণ কর্মী সংগঠনের পরিচয়পত্র নিয়ে আগামী চার দিন আগের নিয়মেই পার্কিং জোনে ঢুকে কাজ করতে পারবেন। তার মধ্যে ইউনিক কার্ড তৈরি করা হবে তাঁদের। সেই জন্য তিন দিনের মধ্যে সকলের প্রয়োজনীয় নথি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এই অল্প সময়ে সকলের যাবতীয় তথ্য দেওয়া খুব দুরূহ। আমরা বিষয়টির উপর নজর রাখছি।

20th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ