বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ভস্মীভূত তিন গাড়ি...। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ ঘটনাটি ঘটে চাঁদনি চক এলাকার ম্যাডন স্ট্রিটে। প্রথমে একটি গাড়ির বনেট থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। নিমেষে সেটি দাউদাউ করে জ্বলতে থাকে। সেটি থেকে বাকি দু’টি গাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। দমকলের তিনটি ইঞ্জিন আগুন নেভায়। যান্ত্রিক গোলযোগ ও তীব্র গরমের জন্যই এই ঘটনা বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। -নিজস্ব চিত্র

যাতায়াতের পথ সুগম করে তুলতে 
১১০ রাস্তা বানাচ্ছে জেলা পরিষদ
হুগলিতে বরাদ্দ ২৪ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: নতুন বছরে একসঙ্গে ১১০টি নতুন রাস্তা তৈরির কাজে হাত দিতে চলেছে হুগলি জেলা পরিষদ। গ্রামীণ এলাকার হাট-বাজার, স্কুল-কলেজ ও চিকিৎসা কেন্দ্রগুলিতে যাতায়াতের যে রাস্তাগুলি এখনও পাকা হয়নি, সেই সব রাস্তাকে বেছে নিয়ে নতুনভাবে তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কাজে প্রাথমিকভাবে ২৪ কোটি টাকা বরাদ্দ করেছে জেলা পরিষদ। প্রয়োজনে বরাদ্দ বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে প্রায় পঞ্চাশটির বেশি রাস্তার টেন্ডার হয়ে গিয়েছে। ওয়ার্ক অর্ডারও তৈরি হয়েছে।  কর্তাদের দাবি, নতুন বছরের প্রথম ছ’মাসের মধ্যে অন্তত ৪০টি  রাস্তা নতুন করে তৈরি হয়ে যাবে।
পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় বলেন, নানা প্রকল্পে জেলায় রাস্তা তৈরি হচ্ছে। রাজ্য সরকারের প্রকল্পের পাশাপাশি পরিষদের নিজস্ব তহবিলের টাকা দিয়েও রাস্তা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বাজেট বৈঠকে রাস্তা নির্মাণের সিদ্ধান্ত হয়েছিল। সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করা হচ্ছে। জেলার গুরুত্বপূর্ণ এলাকাগুলির যোগাযোগ ক্ষেত্রকে গুরুত্ব দিয়েছে জেলা প্রশাসন। এ ব্যাপারে জন প্রতিনিধিদের প্রস্তাবের প্রেক্ষিতে জেলা পরিষদের তরফে সমীক্ষা করা হয়েছে।  তারপর সিদ্ধান্ত নিয়েছে জেলা। শুরুর পর এই কাজ দ্রুত শেষ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। জেলা পরিষদের সভাধিপতি মেহবুব রহমান বলেন, গত কয়েক বছর ধরে যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য ধারাবাহিকভাবে কাজ করা হচ্ছে। নতুন বছরেও তার গতি অব্যাহত থাকছে। সেই লক্ষ্যেই বছরের শুরুতেই আমরা রাস্তার জন্য পৃথক পরিকল্পনা ঘোষণা করেছি। গোটা জেলার মানুষ এই পরিষেবার সুযোগ  ভোগ করবেন।
২০১৯ সাল থেকে পরপর একাধিক বাজেটে জেলা পরিষদের তরফে মূল লক্ষ্যবস্তু স্থির করা হয়েছিল তিনটি, কৃষি ও কৃষকমুখী প্রকল্প, উন্নত যোগাযোগের প্রকল্প আর পর্যটন বিকাশের প্রকল্প। তিনটি ক্ষেত্রেই ধারাবাহিকভাবে পরিষদ কাজ করে গিয়েছে। জেলা পরিষদের নিজস্ব ও সরকারি বরাদ্দের বেশিরভাগটাই ওই তিনটি প্রকল্প রূপায়ণে ব্যয় করা হয়েছে। রাজ্য সরকারের তরফে বাংলা সড়ক যোজনা সহ একাধিক প্রকল্পে রাস্তা তৈরির কাজে ব্যয় বরাদ্দ হয়েছে। তাতে জেলার যোগাযোগ ব্যবস্থার পালে নতুন করে হাওয়া লেগেছে বলে মনে করছেন নাগরিকরা। জেলার গ্রামীণ এলাকার ছোট ছোট রাস্তা তৈরির ক্ষেত্রে ২০২১ সাল থেকে জেলা পরিষদ জোর দেয়। লক্ষ্য স্থির করা হয়, দু’টি গ্রাম বা দু’টি পঞ্চায়েতের মধ্যে যোগাযোগকারী মূল সড়কগুলির উন্নতমানের করা হবে। 
যে সমস্ত এলাকায় মানুষের প্রয়োজন বেশি সেই সব স্থানে যোগাযোগের রাস্তাগুলিকে পাকা করার কাজ শুরু হয়েছে। সেভাবেই ১১০টি রাস্তাকে স্থানীয় মানুষের প্রয়োজনের ভিত্তিতে বেছে নেওয়া হয়েছে। যে কাজ দ্রুত শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছে জেলা পরিষদ।

20th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ